scorecardresearch

বড় খবর

সিএএ প্রতিবাদ: হিজাব, টুপি পরে গির্জায় ‘ঐক্যের’ ক্যারল গাইল কেরালা

বড়দিনের আগে এমনই এক দৃশ্যের সাক্ষী হল কেরালার পাথানমিত্তিথা জেলার কোঝেনচেরিতে অবস্থিত সেন্ট থমাস মার টমা গির্জা।

সিএএ প্রতিবাদ: হিজাব, টুপি পরে গির্জায় ‘ঐক্যের’ ক্যারল গাইল কেরালা
হিজাব-টুপি পরে ক্যারল গাইল কেরালা

সারা দেশ যখন নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদের আগুন জ্বেলেছে, সেই প্রতিবাদে আছে কেরালা, বড়দিনে গির্জায় হিজাব, টুপি পরে কোরাস গেয়ে সেই সমর্থনেই সুর মেলাল দক্ষিণের এই রাজ্যটি। বড়দিনের আগে ২৩ ডিসেম্বর এমনই এক দৃশ্যের সাক্ষী হল কেরালার পাথানমিত্তিথা জেলার কোঝেনচেরিতে অবস্থিত সেন্ট থমাস মার টমা গির্জা।

আরও পড়ুন: কেরালায় ডিটেনশন ক্যাম্প নির্মাণ বন্ধ, ঘোষণা মুখ্যমন্ত্রীর

সেখানে গির্জায় ক্রিসমাসের আগে ক্যারল গাওয়ার সময় গায়কদের মাথায় ছিল টুপি, আর গায়িকারা পরেছিলেন হেড স্কার্ফ বা হিজাব। প্রসঙ্গত, কোঝেনচেরির মার টমা ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের গির্জাটির অবস্থান এই প্যারিশে (যাজকপল্লী)। সেই গির্জারই অ্যাসিস্টেন্ট প্যারিশ প্রিস্ট ড্যানিয়েল টি ফিলিপ বলেন, “মুসলিম ও অপর যে সম্প্রদায়গুলি নাগরিকত্ব আইন নিয়ে চিন্তিত, তাদের প্রতি আমরা সহানুভূতি জানাতে চাই। আমরা যেমন ক্রিসমাস উদযাপন করছি, পাশাপাশি সংখ্যালঘুদের মধ্যে বিশেষত মুসলমানদের মধ্যে এই দেশে শরণার্থী হওয়া নিয়ে গভীর উদ্বেগ রয়েছে। আমরা তাঁদের পাশে থেকে সংহতির বার্তাই দিতে চেয়েছি।”

আরও পড়ুন: ‘পাকিস্তানে যাও’, সিএএ বিক্ষোভকারীদের বলল পুলিশ

তিনি বলেন, ‘গির্জায় ক্যারল গাওয়া হয়েছে মাপ্পিলা গানের আঙ্গিকে। মাপ্পিলা গান এই অঞ্চলের মুসলিমদের ঐতিহ্যের অঙ্গ। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে আমিই ওইভাবে ক্যারল গাওয়ানোর কথা ভেবেছিলাম। কয়ার গানের দলের সদস্যরাও তাতে সায় দিয়েছেন।” ড্যানিয়েল বলেন, “যিশু খ্রিস্ট তাঁর জন্মের পরদিনই উদ্বাস্তু হয়েছিলেন। সুতরাং যাঁরা উদ্বাস্তু হয়েছেন বা হবেন বলে ভয় পাচ্ছেন, তাঁদের কাছে আমরা একটা বার্তা পাঠাতে চাই। ”

Read the story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kerala decided to show its solidarity wearing skull caps headscarves in church choir