scorecardresearch

বড় খবর

বর্জ্য পদার্থ সংগ্রহে এবার মোবাইল অ্যাপ আনছে কেরল সরকার

বর্জ্য সংগ্রহে এই মোবাইল অ্যাপ্লিকেশনটি দারুণ কার্যকরী হবে বলে দাবি কেরল সরকারের।

Kerala government to launch mobile app for waste disposal
বর্জ্য সংগ্রহে মোবাইল অ্যাপ।

বর্জ্য পদার্থ সংগ্রহের জন্য এবার নয়া অ্যাপ চালুর পথে কেরল সরকার। কোথায় কোথায় অজৈব বর্জ্য পদার্থ রয়েছে তা জানতে এবং সেই বর্জ্য সংগ্রহ করতে এই মোবাইল অ্যাপ্লিকেশনটি দারুণ কার্যকরী হবে বলে দাবি কেরল সরকারের। স্মার্ট গারবেজ মোবাইল অ্যাপটি প্রাথমিকভাবে রাজ্যের ৬টি মিউনিসিপ্যাল কর্পোরেশন, ৭০টি পুরসভা এবং ৩০০টি গ্রাম পঞ্চায়েতে চালু করা হবে বলে জানা গিয়েছে।

কেরলের স্থানীয় স্ব-সরকার দফতরের মন্ত্রী এম ভি গোবিন্দন মাস্টার জানিয়েছেন, এই প্রকল্পটি বর্জ্য নিষ্কাশন প্রক্রিয়াটিকে আরও মসৃণ করে তুলবে। তিনি আরও জানিয়েছেন, প্রতিটি পরিবার থেকে সংগৃহীত অজৈব বর্জ্যের পরিমাণ ঠিক কতটা তা এই অ্যাপের মাধ্যমে বোঝার ক্ষেত্রে সুবিধা হবে।

একইসঙ্গে সংগৃহীত সেই বর্জ্য কোন প্রক্রিয়ায় এবং কীভাবে শোধন করা যাবে সে সম্পর্কেও এই অ্যাপের মাধ্যমে জানার সুবিধা মিলবে। সব পরিবারকে দেওয়া QR কোডগুলি উত্পন্ন বর্জ্যের বিবরণ পেতে ব্যবহার করা হবে।

আরও পড়ুন- CBI-ED অধিকর্তার মেয়াদ বৃদ্ধির অধ্যাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা মহুয়ার

এই ব্যবস্থাটির মাধ্যমে সংশ্লিষ্ট সংস্থাগুলি অজৈব বর্জ্য সংগ্রহের ব্যাপারে যাবতীয় তৎপরতা নিতে পারবে। এই প্রকল্পের মাধ্যমে হওয়া নিয়োগ রাজ্যের দারিদ্র্য দূরীকরণেও সহায়ক হবে। এই প্রকল্পে নারীর ক্ষমতায়ন শীর্ষক কর্মসূচি ‘কুদুম্বশ্রী মিশন’-এর স্বেচ্ছাসেবকদের নিয়োগ করা হবে।

কেরলের স্থানীয় স্ব-সরকার দফতরের মন্ত্রী এম ভি গোবিন্দন মাস্টার আরও জানান, হরিথা কর্ম সেনা নামে পরিচিত স্বেচ্ছাসেবকরা এই প্রকল্পের আওতায় কাজ করার সুবাদে একটি করে স্মার্টফোন পাবেন। স্মার্টফোনটি কেরল স্টেট ইলেকট্রনিক্স ডেভেলপমেন্ট কর্পোরেশন নিয়ন্ত্রণ করতে পারবে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kerala government to launch mobile app for waste disposal