scorecardresearch

বড় খবর

মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলতেই চূড়ান্ত তৎপরতা, জেলায়-জেলায় জারি সতর্কতা

স্বাস্থ্য দফতরের তরফে রাজ্যের ১৪টি জেলায় সতর্কতা জারি করেছে।

মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলতেই চূড়ান্ত তৎপরতা, জেলায়-জেলায় জারি সতর্কতা

রাজ্যে মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মেলার পরেই চূড়ান্ত সতর্কতা জারি কেরলে। স্বাস্থ্য দফতরের তরফে রাজ্যের ১৪টি জেলায় সতর্কতা জারি করেছে। সংযুক্ত আর আমিরশাহী থেকে কেরলে ফেরা এক ব্যক্তির শরীরে মিলেছে মাঙ্কিপক্সের জীবাণু। আক্রান্তের সংস্পর্শে আসা আরও ১১ জনকেও কড়া নজরদারিতে রাখা হয়েছে। প্রতিনিয়ত তাঁদের শারীরিক পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে।

সতর্ক কেরল। দেশে এই প্রথম দক্ষিণের এই রাজ্যেই মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে। গতকাল এই তথ্য প্রাকাশ্যে আসার পরেই শুক্রবার একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। সেই বৈঠকেই রাজ্যের সর্বত্র সতর্কবার্তা পাঠানোর সিদ্ধান্ত হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ”মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মেলার পরেই জেলাগুলিকে সতর্ক করা হয়েছে। মাঙ্কিপক্স আক্রান্ত ওই ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন তিরুঅনন্তপুরম, কোল্লাম, পাঠানামথিত্তা, আলাপুঝা এবং কোট্টায়াম জেলার ১১ জন। ওই সব জেলায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন- ‘জুবের অপরাধী, জামিন দেবেন না’, পুলিশি দাবি শেষে ‘বিরাট’ সিদ্ধান্ত আদালতের

স্বাস্থ্য কর্মীরা তাঁদের শারীরিক পরিস্থিতির আপডেট পাঠাচ্ছেন। ওই ১১ জনের সঙ্গে নিয়মিতভাবে যোগাযোগ রাখা হচ্ছে। প্রয়োজনে তাঁদেরও মাঙ্কিপক্স পরীক্ষা করা হবে। সব জেলায় আইসোলেশন ইউনিট তৈরি করা হবে। তবে আতঙ্কের কারণ নেই।”

মাঙ্কিপক্স আক্রান্ত কোল্লামের ৩৫ বছরের ওই যুবকের শারীরিক পরিস্থিতি স্থিতিশীল রয়েছে বলেই জানিয়েছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী। যদিও তাঁর সংস্পর্শে আসা ১১ জনের উপর গভীরভাবে পর্যবেক্ষণ জারি রয়েছে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন- শ্রীলঙ্কায় সংকট: গোটাবায়ার ইস্তফা গৃহীত, ৭ দিনের মধ্যে নয়া প্রেসিডেন্ট

গত মঙ্গলবার শারজা থেকে তিরুঅনন্তপুরমের বিমানে থাকা ১৬৪ যাত্রী এবং ৬ কেবিন ক্রু সদস্যের শারীরিক পরিস্থিতির দিকেই নজর রাখা হচ্ছে। আক্রান্ত যুবকও ওই বিমানেই এসেছিলেন। ২১ দিনের মধ্যে তাঁদের শরীরেও কোনও লক্ষ্মণ দেখা দিলে দ্রুত স্বাস্থ্যকর্মীদের সঙ্গে যোগাযোগ পরামর্শ দেওয়া হয়েছে। ওই বিমানে থাকা সব যাত্রীদের ট্র্যাক করতে পুলিশের সাহায্য চাওয়া হয়েছে বলে জানিয়েছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kerala issues statewide alert as monkeypox patient detection