scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

সময়সীমা বাড়ল কলেজে ভর্তি প্রক্রিয়ার

কলকাতা college admissions: মঙ্গলবার আশুতোষ কলেজের একটি অনুষ্ঠানে এই ঘোষণা করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি সাফ জানিয়েছেন, কোনভাবেই কলেজের কোনও আসনই ফাঁকা রাখা যাবে না।

সময়সীমা বাড়ল কলেজে ভর্তি প্রক্রিয়ার
মহারাজা মনীন্দ্র চন্দ্র কলেজ। ফাইল ফোটো

কলকাতা সহ পশ্চিমবঙ্গের অন্যান্য রাজ্যের একাধিক কলেজে বাড়ানো হল ভর্তির সময়সীমা। প্রক্রিয়া চলবে ২০ অগাস্ট পর্যন্ত। মঙ্গলবার আশুতোষ কলেজের একটি অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, যে সব কলেজগুলিতে এখনও আসন খালি রয়েছে সেসব কলেজে আবারও শুরু হচ্ছে ভর্তি প্রক্রিয়া। শিক্ষামন্ত্রীর কথায়, বেশ কিছু কলেজে এখনও অনেক আসন ফাঁকা রয়েছে, সেই কারণে সেসব আসন পূরণ করতেই এখন চলবে অ্যাডমিশন। এদিন শিক্ষামন্ত্রী সাফ জানিয়েছেন, কোনভাবেই কলেজের কোনও আসনই ফাঁকা রাখা যাবে না।

প্রসঙ্গত, ৬ জুলাই ছিল ভর্তির শেষ তারিখ। ছাত্র-ছাত্রীদের একটা বড় অংশ এখনও কলেজে ভর্তি হতে পারেননি। তোলাবাজির মতো বিভিন্ন কারণে ভর্তি নিয়ে নানান সমস্যার কারণে কলেজে কলেজে ভর্তি প্রক্রিয়া নিয়ে তৈরি হয়েছে জটিলতা।

মুখ্যমন্ত্রী থেকে শিক্ষামন্ত্রী, প্রত্যেকের একাধিক নির্দেশেও যে পরিস্থিতির বদল হয়নি এই ছবিও সামনে এসেছে বহুবার। সম্প্রতি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনেই বিক্ষোভে ফেটে পড়েন দীনবন্ধু কলেজের কমার্স কোর্সের ছাত্রছাত্রীরা। তাঁদের বক্তব্য ছিল, মেধা তালিকায় নাম থাকা সত্তেও ভর্তি হতে পারেননি তাঁরা। চলতি বছরে এমনই বহু অভিযোগ উঠেছে কলেজগুলির বিরুদ্ধে।

আরও পড়ুন: Jadavpur entrance exam: প্রবেশিকার দায়িত্ব বিশ্ববিদ্যালয়েরই, প্রকাশ হলো নির্ঘণ্ট

মূলত সে সবদিক বিবেচনা করেই ভর্তির দিন বাড়ানো হল। তবে এতেও তৈরি হচ্ছে জটিলতা। এত দেরিতে ভর্তি প্রক্রিয়া শেষ হলে ক্লাস কবে শুরু হবে, বা পরীক্ষার বিষয়ে কোনও সমস্যা তৈরি হবে কিনা, এই নিয়েই উঠছে প্রশ্ন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kolkata college admission process education minister bengali