Kolkata Heat Wave: তাপমাত্রা ৪১ ডিগ্রি, উষ্ণতম দিন কলকাতায়

Kolkata Hottest Day: হিট ওয়েভের জেরে রাজ্য সরকার ফের স্কুলগুলিতে দশ দিনের ছুটি ঘোষনা করেছেন। তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধিতে ধুঁকছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ।

By: Kolkata  Updated: June 19, 2018, 02:25:16 PM

Kolkata Hottest Day: সারা গ্রীষ্মে উষ্ণতম দিনের রেকর্ড গড়ল কলকাতা। গতকাল তাপমাত্রার পারদ চড়েছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। পরিস্থিতি এতটাই খারাপ, যে মঙ্গলবার আলিপুর আবহাওয়া দপ্তর কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হিট ওয়েভের সতর্কতাও জারি করেছে।

আবহাওয়া কেন্দ্রের এক অধিকর্তা জানালেন, “এদিন সবোর্চ্চ তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি বেশি। তার ওপর বাতাসে আর্দ্রতার পরিমান ছিল ৮৭ শতাংশ। যার জেরে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হিট ওয়েভের সতর্কতা জারি করা হয়েছে।” তিনি আরও জানান, বাংলার কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে, যা সেই অঞ্চলের বাসিন্দাদের কিছুটা স্বস্তি দিতে পারে।

আবহাওয়াবিদদের মতে, উত্তরের রাজ্যগুলিতে তুষারপাত এবং ঝড়বৃদ্ধি দক্ষিণের রাজ্যগুলিতে হিট ওয়েভের পরিস্থিতি নিয়ে আসছে। আলিপুর আবহাওয়া দপ্তরের ওই অধিকর্তা বলেন, “বিগত কয়েক বছরে এমন রেকর্ড গরম কলকাতায় পড়েনি। স্বাভাবিক নিয়মের বাইরে এটা উল্লেখযোগ্য বদল।”

আরও পড়ুন, তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধি, ফের গরমের ছুটির ঘোষণা শিক্ষামন্ত্রীর

হাওয়া অফিসের মতে, জুন মাসে ৪০ ডিগ্রি তাপমাত্রা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু একবার বর্ষা ঢুকে গেলে পূর্বের বৃষ্টি পশ্চিমের তাপপ্রবাহ কম করে দেয়। যদিও বর্ষা চলে এসেছে, তার শক্তি এতটাই কম যে তাপপ্রবাহ আটকাতে ব্যর্থ হচ্ছে। অস্বস্তির এখানেই শেষ নয়, বাঁকুড়া, পুরুলিয়া এবং বর্ধমানের বিভিন্ন অংশে তাপমাত্রা আরও বাড়তে পারে। সোমবার বাঁকুড়ার গড় তাপমাত্রা ছিল ৪২.২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া দপ্তরে সতর্কতা শুনে ডাক্তাররাও সচেতন থাকার পরামর্শ দিচ্ছেন। প্রচুর জল খাওয়ার সঙ্গে সঙ্গে বাইরে বেরোনোর কাজ যতটা সম্ভব ছেঁটে ফেলার কথা বলছেন জেনারেল ফিজিশিয়ান অরুণ কুমার শর্মা। হিট ওয়েভের জেরে রাজ্য সরকার ফের স্কুলগুলিতে দশ দিনের ছুটি ঘোষনা করেছেন। অন্য বোর্ডের স্কুলগুলিকেও ছুটি ঘোষনা করার দরখাস্ত করেছেন সরকার। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সোমবার বলেন, সরকারি স্কুলগুলি আগামী ২০ থেকে ৩০ জুন পর্যন্ত বন্ধ থাকবে। এই নির্দেশ প্রাথমিক, মাধ্যমিক এবং সব উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে প্রযোজ্য। তিনি বলেন, “অভিভাবক এবং শিক্ষকরা অভিযোগ জানাচ্ছিলেন প্রচন্ড গরমে বাচ্চারা অসুস্থ হয়ে পড়ছে।” প্রসঙ্গত, রাজ্যে গরমের ছুটি পড়েছিল ২১ মে থেকে ৯ জুন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kolkata records hottest day of season bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X