নিজের দেশের মানুষের কাছে মিথ্যা বলার দায় রয়েছে পাকিস্তানের

আন্তর্জাতিক আদালত কুলভূষণকে দূতাবাস সুরক্ষা দিয়েছে এবং ভারতীয় নাগরিককে দেওয়া মৃত্যুদণ্ড পাকিস্তানকে পর্যালোচনা করতে বলেছে। এ ঘটনা ভারতের পক্ষে বিশাল কূটনৈতিক জয় বলেই ধরে নেওয়া হচ্ছে।

By: New Delhi  Published: July 18, 2019, 6:47:28 PM

আন্তর্জাতিক আদালতে কুলভূষণ মামলায় জয় নিয়ে পাকিস্তানের দাবিকে তীব্রভাবে বিঁধল ভারত। বিদেশ মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে নিজের দেশের মানুষের কাছে মিথ্যা বলার দায় রয়েছে ইসলামাবাদের।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেছেন, “আমার ধারণা ওদের নিজস্ব দায় রয়েছে, সে কারণেই দেশের মানুষদের কাছে ওদের মিথ্যে কথা বলতে হয়।”

আরও পড়ুন, কুলভূষণ ‘অপরাধী’! টুইটারে দাবি ইমরানের

আন্তর্জাতিক আদালত কুলভূষণকে দূতাবাস সুরক্ষা দিয়েছে এবং ভারতীয় নাগরিককে দেওয়া মৃত্যুদণ্ড পাকিস্তানকে পর্যালোচনা করতে বলেছে। এ ঘটনা ভারতের পক্ষে বিশাল কূটনৈতিক জয় বলেই ধরে নেওয়া হচ্ছে। যাদবের গ্রেফতারির পর ভারতের দূতাবাস সুরক্ষা না দিয়ে অধিকার লঙ্ঘন করা হয়েছে বলে রায় দিয়েছে আদালত। এই রায়ের পক্ষে ১৫টি এবং বিপক্ষে একটি ভোট পড়েছে। বিপক্ষের একমাত্র ভোটটি পাকিস্তানের।

পাকিস্তান এই রায়কে নিজেদের জয় বলে দাবি করার প্রতিক্রিয়ায় ভারতের বিদেশ মন্ত্রক বলেছে পাকিস্তান অন্য কোনও রায় পড়ছে। রবীশ কুমার বলেন, “মূল রায় ৪২ পাতার, পুরো ৪২ পাতা পড়ার ধৈর্য না থাকলে সাত পৃষ্ঠার প্রেস বিবৃতিটিও পড়া যেতে পারে, যার প্রতিটি পয়েন্ট ভারতের পক্ষে।”

আরও পড়ুন, কুলভূষণ-রায় : কূটনৈতিক সাফল্যের ধারাবাহিকতাই দেখছে ভারত

বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে পাকিস্তানকে এই রায় মেনে নিতেই হবে। “আইসিজে-র রায় চূড়ান্ত এবং এখানে আবেদনের কোনও জায়গা নেই।”

হাফজ সইদের গ্রেফতার ও ছেড়ে দেওয়ার যে প্রক্রিয়া পাকিস্তান চালাচ্ছে, তাকে নাটক বলে দাবি করেছে বিদেশ মন্ত্রক। “২০০১ সাল থেকে এই নাটক ৮ বারেরও বেশি চলেছে।”

“এবার আশা করা যায় হাফিজ সইদকে ন্যায়বিচারের আওতায় আনা হবে”, বলেছে বিদেশ মন্ত্রক। বুধবার পাকিস্তান সন্ত্রাসমূলক কাজে অর্থ জোগানের দায়ে হাফিজ সইদকে গ্রেফতার করেছে।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kulbhushan jadhav pakistan lying to its people from compulsion mea

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং