বড় খবর

কুলভূষণের মৃত্যুদণ্ড বহাল, না খারিজ? আন্তর্জাতিক আদালতে রায় আজ

২০১৬ সালের ৩ মার্চ ইরানের ছাবাহার থেকে গুপ্তচরবৃত্তি এবং সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগে কুলভূষণ যাদবকে গ্রেফতার করে পাক নিরাপত্তা বাহিনী।

kulbhushan yadav
পাকিস্তান যে ভিয়েনা চুক্তি লঙ্ঘন করছে বলে ভারতের বক্তব্য ছিল তার সঙ্গে সহমত পোষণ করে ন্যায় আদালত

গুপ্তচরবৃত্তি এবং সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগে ভারতীয় সেনাবাহিনীর প্রাক্তন আধিকারিক কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দিয়েছিল পাক সামরিক আদালত। পাকিস্তানের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মৃত্যুদণ্ড মুকুবের আর্জি জানিয়ে রাষ্ট্রপুঞ্জের আন্তর্জাতিক আদালতের (ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস) দ্বারস্থ হয়েছিল ভারত। বুধবার আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতে সেই রায় ঘোষণার দিন।

বুধবার সন্ধে সাড়ে ছ’টার সময় (ভারতীয় সময়) নেদারল্যান্ডের দ্য হেগ-এ ‘পিস প্যালেস’-এ কুলভূষণ মামলার রায় দান। রায় ঘোষণা করবেন ১০ বিচারপতিকে নিয়ে গড়া আন্তর্জাতিক আদালতের প্রধান বিচারপতি আবদুল কাওয়াই আহমেদ ইউসুফ।

বিক্ষুব্ধ বিধায়কদের আস্থা ভোটে বাধ্য করা যাবে না: সুপ্রিম কোর্ট

২০১৬ সালের ৩ মার্চ ইরানের ছাবাহার থেকে গুপ্তচরবৃত্তি এবং সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগে কুলভূষণ যাদবকে গ্রেফতার করে পাক নিরাপত্তা বাহিনী। ২০১৭ সালের এপ্রিলে কুলভূষণকে মৃত্যুদণ্ডের সাজা শোনায় পাক সামরিক আদালত।

ভারতের তরফে জানানো হয়েছিল দেশের সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার পর ব্যবসায়িক কাজে ইরানে ছিলেন কুলভূষণ, সেখান থেকে গ্রেফতার করা হয় তাঁকে। পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে ভারতের অভিযোগ ছিল কুলভূষণকে ভারতীয় হাই কমিশনারের সঙ্গে দেখা করতে দেয়নি পাক আদালত। শেষবার গত ফেব্রুয়ারি মাসে ৪ দিন কুলভূষণ মামলার শুনানি করে আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kulbhushan yadav verdict on international court121753

Next Story
গ্রেফতার জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদhafiz saeed, হাফিজ সইদ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com