বড় খবর

দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা দায়ের

ভারতীয় দণ্ডবিধির মোট ২৪টি ধারায় মামলা দায়ের করা হয়েছে। দেশদ্রোহিতা, মানহানি, সরকারি কর্মীদের অপরাধ ঢাকার কৌশল, ভুয়ো তথ্য প্রদান, অপরাধমূলক ভয় দেখানো, বেআইনি সমাবেশের মতো ধারায় মামলা দায়ের করা হয়েছে এইসব নেতা ও আধিকারিকেদের বিরুদ্ধে।

দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ উঠল। অলঙ্করণ- অভিজিৎ বিশ্বাস

লোকসভা নির্বাচন চলাকালীন আয়কর আধিকারিকদের দায়িত্ব পালনে বাধা দেওয়ার অভিযোগে কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী, সিদ্দারামাইয়া ও অন্যান্যদের বিরুদ্ধে দেশদ্রোহিতা ও মানহানির মামলা দায়ের করল বেঙ্গালুরু সিটি পুলিশ। জেডি(এস)-কংগ্রেস জোট সরকারের নেতারা ছাড়াও, অন্যান্য রাজনৈতিক নেতা, বেঙ্গালুরুর প্রাক্তন সিটি পুলিশ কমিশনার টি সুনীল কুমার এবং তাঁর অধস্তন পুলিশ আধিকারিকের নামও রয়েছে এই মামলায়। মামলাটি করেন টুমকুর জেলার সমাজকর্মী এ মল্লিকার্জুন। কমার্শিয়াল স্ট্রিট থানায় মামলাটি দায়ের করেছেন তিনি।

আরও পড়ুন: এনআরসি ভীতিই ভোটে জিতেছে, মমতার বিশ্লেষণে সিলমোহর বিজেপিরও

উল্লেখ্য, ভারতীয় দণ্ডবিধির মোট ২৪টি ধারায় মামলা দায়ের করা হয়েছে। দেশদ্রোহিতা, মানহানি, সরকারি কর্মীদের অপরাধ ঢাকার কৌশল, ভুয়ো তথ্য প্রদান, অপরাধমূলক ভয় দেখানো, বেআইনি সমাবেশের মতো ধারায় মামলা দায়ের করা হয়েছে এইসব নেতা ও আধিকারিকেদের বিরুদ্ধে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-কে বেঙ্গালুরু সিটি পুলিশের এক আধিকারিক বলেন, “২ মার্চ লোকসভা নির্বাচন চলাকালীন বেঙ্গালুরুর কুইন্স রোডে আইটি অফিসের বাইরে বিক্ষভ প্রদর্শন করে নেতারা আচরণ বিধি লঙ্ঘন করেছেন বলে অভিযোগ করেছেন এ মল্লিকার্জুন।”

কুমারস্বামী এবং সিদ্দিরামাইয়ার বিরুদ্ধে অভিযোগ দায়ের। ফাইল চিত্র

আরও পড়ুন: ‘বিরাট ভুল করেছে বিজেপি’, গেরুয়া সঙ্গ ছেড়ে শিবসেনার আশ্রয়ে যেতে পারেন বর্ষীয়ান নেতা

কুমারস্বামীর বিরুদ্ধে অভিযোগ, মান্ডায় আয়কর বিভাগের অভিযানের আগাম তথ্য সংবাদমাধ্যমের কাছে ফাঁস করেছিলেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী। অভিযোগপত্রে এও বলা হয় যে আই-টি বিভাগের বিরুদ্ধে এই নেতারা বিজেপির এজেন্ট হওয়ার মিথ্যা অভিযোগও করেছিলেন। অভিযোগের প্রতিক্রিয়া জানাতে গিয়ে কংগ্রেস নেতা ডি কে শিবকুমার বলেন, রাজনৈতিকভাবে এর বিরুদ্ধে লড়াই করা হবে। কংগ্রেস নেতার সাফ জবাব, “আমরা কারাগারে যেতে প্রস্তুত এবং তাতে আমাদের কোনও সমস্যা নেই। তবে আমরা রাজনৈতিকভাবে এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব। কিন্তু এটা স্পষ্ট যে বিজেপি তাঁদের বন্ধু এবং এই আধিকারিকদের মাধ্যমে রাজনৈতিক প্রতিহিংসা চালিয়ে যাচ্ছে।”

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kumaraswamy siddaramaiah booked for sedition

Next Story
রাজীব কুমারকে সারদাকাণ্ডে সুপ্রিম নোটিস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com