বড় খবর

লাদাখ সীমান্তে যত দ্রুত সম্ভব সেনা সরাতে রাজি ভারত-চিন

প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ওয়েস্টার্ন সেক্টরে সমস্ত এলাকা থেকে সম্পূর্ণ সেনা সরানোর কাজ চালাতে দু’পক্ষ সম্মত হয়েছে।

india china standoff, ভারত চিন
ফাইল ছবি।

যত দ্রুত সম্ভব পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সম্পূর্ণ সেনা সারনোর কাজ সম্পন্ন করতে সম্মত হল ভারত-চিন। ভার্চুয়াল বৈঠকে দু’পক্ষই সম্মত হয়েছে যে, খুব শীঘ্রই যাতে পরবর্তী পর্যায়ের সামরিক আলোচনার দিন স্থির করা হয়, যাতে দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী দ্রুত সেনা সরানোর কাজ করা যায়, বিদেশমন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে।

বিদেশমন্ত্রকের তরফে বিবৃতিতে বলা হয়েছে, শীর্ষ নেতাদের পরামর্শ মেনে দু’পক্ষ সহমত পোষণ করেছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ওয়েস্টার্ন সেক্টরে সমস্ত এলাকা থেকে সম্পূর্ণ সেনা সরানোর কাজ চালাতে দু’পক্ষ সম্মত হয়েছে।

আরও পড়ুন: ভারতীয় সেনার এক দিনের বেতন জমা PM-CARES ফান্ডে, মোট মূল্য দু’শো কোটি

উল্লেখ্য়, ক’দিন আগে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, দুই দেশের সম্পর্কে উন্নতির জন্য দুই পক্ষই চেষ্টা করছে । এবছর যা হয়েছে তাতে সম্পর্কের বরফ জমেছে বলে উল্লেখ করেন তিনি। কিন্তু চিন্তার বিষয়, এই দ্বিপাক্ষিক সম্পর্কের ভাবমূর্তি অনেকটাই নষ্ট হয়েছে বলে মত তাঁর। তবে পূর্ব লাদাখ সীমান্তে গত সাত মাস ধরে ভারতের পরীক্ষা নিয়েছে চিন। কিন্তু শীঘ্রই সেই চ্যালেঞ্জ উতরিয়ে দেশের সুরক্ষার স্বার্থে অটল থাকবে ভারত, জানিয়েছেন জয়শঙ্কর।

প্রসঙ্গত, মে মাসের শুরু থেকে তেতে রয়েছে ভারত-চিন সীমান্ত। কূটনৈতিক স্তরে আলোচনার মধ্য়েই গত ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে মৃত্য়ু হয়েছে ২০ জন ভারতীয় জওয়ানের। চিনের পক্ষেও ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে মোদী সরকার। যদিও সে বিষয়ে সরাসরি কোনও তথ্য় দেয়নি বেজিং। এরপর গত ২৯ অগাস্টের পর আবারও নতুন করে উত্তেজনা ছড়ায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখায়। ৪৫ বছর পর সীমান্তে গুলি চালানোর খবর আসে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Ladakh standoff india china resume diplomatic talks agree to continue work towards complete disengagement at earliest

Next Story
নতুন বছরের আগেই কৃষক সমস্য়ার সমাধান, আশাবাদী কৃষিমন্ত্রীfarmers protest, কৃষক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com