scorecardresearch

বড় খবর

লখিমপুর কাণ্ড: উত্তরপ্রদেশে ভোটের দিনই জামিন পেলেন আশিস মিশ্র

লখিমপুর খেরিতে কৃষকদের গাড়ি চাপা দিয়ে খুনের মামলায় চার মাস পর জামিন পেলেন।

Ashish Mishra gets Bail
জামিন পেলেন লখিমপুর খেরি কাণ্ডে ধৃত কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে আশিস মিশ্র।

কাকতলীয় হলেও উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন শুরুর দিনই জামিন পেলেন লখিমপুর খেরি কাণ্ডে ধৃত কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে আশিস মিশ্র। কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে লখিমপুর খেরিতে কৃষকদের গাড়ি চাপা দিয়ে খুনের মামলায় চার মাস পর জামিন পেলেন। নির্বাচনের প্রথম দফার দিনই তাঁর জামিনে মুক্তি রাজনৈতিক মহলে প্রশ্ন তুলেছে।

বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ আশিসের জামিন মঞ্জুর করে। নিম্ন আদালতে তাঁর জামিনের আবেদন খারিজ হওয়ার পর উচ্চ আদালতে তিনি আবেদন করেন। উল্লেখ্য, গত ৯ অক্টোবর আশিস গ্রেফতার হন। এই মামলায় আরও কয়েকজন পরে গ্রেফতার হন।

গত ৩ অক্টোবর লখিমপুর খেরিতে হিংসা ৮ জনের মৃত্যু হয়েছিল। তাঁদের মধ্যে চারজন কৃষককে গাড়ি চাপা দিয়ে মারার অভিযোগ ওঠে। সেই গাড়ি কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের ছিল। গাড়ি চালাচ্ছিলেন আশিস মিশ্র, এমনই অভিযোগ ওঠে। এর পর কৃষক হত্যার বদলা নিতে উন্মত্ত জনতা দুই বিজেপি কর্মী এবং তাঁদের গাড়ির চালক ও এক সাংবাদিককে খুন করে বলে অভিযোগ ওঠে।

এদিন আশিসের আইনজীবী সলিল কুমার শ্রীবাস্তব বলেছেন, হাইকোর্টে জামিনের শুনানির সময় বেশ কিছু বিষয় আমরা উত্থাপন করি। আশিস মিশ্রকে মিথ্যাভাবে ফাঁসানো হয়েছে। কারণ তিনি সেইসময় ঘটনাস্থলে ছিলেন না। তাই আদালত এদিন প্রমাণাভাবে আশিস মিশ্রকে জামিন দিয়েছেন।

আরও পড়ুন রাজনীতিতে এবার WWE সুপারস্টার গ্রেট খালি! পাঞ্জাব ভোটের ঠিক আগেই BJP-র মাস্টারস্ট্রোক

গত ৩ অক্টোবর, তিনটি এসইউভি গাড়ির কনভয় তিকোনিয়া ক্রসিংয়ের কাছে কৃষকদের একটি মিছিলে ধাক্কা মারে। কৃষকদের পিষে দিয়ে পালিয়ে যায় একটি গাড়ি। এর পর সেই ঘটনার ভিডিও ভাইরাল হয়। কৃষকরা দাবি তোলেন, গাড়িতে সেই সময় ছিলেন মন্ত্রীর ছেলে আশিস। কৃষক হত্যার বদলা নিতে উন্মত্ত জনতার হিংসায় মৃত্যু হয় দুই বিজেপি কর্মী-সহ চারজনের। দুটি গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন ‘মুসলিম মহিলাদের সুরক্ষায় নিরন্তর কাজ করেছে যোগী সরকার’, ভোটপ্রচারে দাবি মোদীর

ঘটনার তদন্তে আদালতের নির্দেশে সিট গঠন করে উত্তরপ্রদেশ সরকার। সিট তদন্তে নেমে আশিস-সহ মোট ১৩ জনকে গ্রেফতার করে। গত ৩ জানুয়ারি ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে সিট। আদালত মন্ত্রীর শ্যালক বীরেন্দ্র শুক্লাকেও নোটিস পাঠায়। কারণ চার্জশিটে তাঁর বিরুদ্ধে প্রমাণ নষ্ট করার অভিযোগ ছিল। তাঁকে গ্রেফতার করা হয়। গত ১১ জানুয়ারি শুক্লাকে জামিন দেয় নিম্ন আদালত।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Lakhimpur kheri violence case ashish mishra gets bail 4 months after arrest