বড় খবর

লখিমপুরের ঘটনা ‘অত্যন্ত নিন্দনীয়’, প্রকাশ্যে মুখ খুললেন নির্মলা সীতারমণ

উত্তরপ্রদেশে বিজেপির সরকার বলেই লখিমপুর নিয়ে এত আওয়াজ উঠছে বলে দাবি নির্মলার।

FM Sitharaman
নির্মলা সীতারমণ। ফাইল চিত্র

ঘটনার পর বেশ কিছুদিন অতিক্রান্ত। কিন্তু লখিমপুর কাণ্ড যেন দিন দিন গলার কাঁটা হয়ে যাচ্ছে বিজেপির। ভিতরে ভিতরে নেতৃত্বের বিরুদ্ধে অসন্তোষ জন্মাচ্ছে বিজেপি নেতা-মন্ত্রীদের। এবার প্রকাশ্যে মুখ খুললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। লখিমপুরের কৃষক মৃত্যুর ঘটনার তীব্র নিন্দা করলেন। বললেন, একেবারেই নিন্দনীয় ঘটনা। সঙ্গে সঙ্গে এও মনে করিয়ে দিলেন এধরনের অন্য ঘটনাও ঘটছে গোটা দেশে। সেগুলি নিয়েও আওয়াজ তোলা উচিত। উত্তরপ্রদেশে বিজেপির সরকার বলেই লখিমপুর নিয়ে এত আওয়াজ উঠছে বলে দাবি নির্মলার।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন নির্মলা। মঙ্গলবার তিনি হার্ভার্ড কেনেডি স্কুলে একটি অনুষ্ঠানে লখিমপুরে চার কৃষকের মৃত্যুর ঘটনা নিয়ে প্রশ্ন করা হলে নির্মলা উত্তর দেন। তাঁকে প্রশ্ন করা হয়, কেন এই ঘটনা নিয়ে প্রধানমন্ত্রী এবং সিনিয়র মন্ত্রীরা নীরব, কেন রক্ষণাত্মক প্রতিক্রিয়া বিজেপির, এধরনের প্রশ্নের কেন জবাব দেন না তাঁরা? উত্তরে নির্মলা বলেন, “একেবারেই তা নয়। এটা খুবই ভাল যে আপনি একটি ঘটনা তুলে ধরেছেন যা অত্যন্ত নিন্দনীয়। আমরা সবাই তা বলছি। সমান ভাবে আরও অনেক জায়গায় এমন ঘটনা ঘটছে। সেটাও আমার উদ্বেগের কারণ।”

নির্মলা আরও বলেন, “এটা আমার প্রধানমন্ত্রী বা আমার দলের ব্যাপারে রক্ষণাত্মক হওয়ার ব্যাপার নয়। এটা ভারতের জন্য রক্ষণাত্মক হওয়ার ব্যাপার। আমি ভারতের কথা বলব। আমি দুস্থদের বিচারের কথা বলব। আমি কটাক্ষের শিকার হব না। যদি হই তাহলে আমি রক্ষণাত্মক হয়ে উঠে দাঁড়িয়ে বলব, দুঃখিত, তথ্য দিয়ে কথা বলা হোক। এটাই আমার উত্তর।”

আরও পড়ুন লখিমপুর কাণ্ড: কেন্দ্রীয় মন্ত্রীর অপসারণের দাবিতে রাষ্ট্রপতির দ্বারস্থ কংগ্রেস

দেশের অন্যত্র এধরনের ঘটনায় সবাইকে সরব হওয়ার জন্য আহ্বান জানিয়ে নির্মলা বলেছেন, “সব ঘটনাই সমান চোখে দেখুন।” অমর্ত্য সেনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, “অধ্যাপক সেনও এই ধরনের ঘটনায় আওয়াজ তোলেন। কিন্তু সেইসময়ই যখন সেগুলি আমাদের বিরুদ্ধে হয়। কারণ সেই রাজ্যে বিজেপি ক্ষমতায় রয়েছে। মন্ত্রিসভায় আমার এক সদস্যের ছেলে বিপাকে পড়েছে। এটাও মনে করা হচ্ছে, এরাই এটা করেছে। অন্য কেউ নয়। কিন্তু যতক্ষণ তদন্ত পুরো হচ্ছে ততক্ষণ বিচারের জন্য অপেক্ষা করতেই হবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lakhimpur kheri violence condemnable but talk about all such incidents equally nirmala sitharaman

Next Story
মহিলাদের নিয়ে বেফাঁস মন্তব্যের জেরে বিপাকে কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com