বড় খবর

লখিমপুর কাণ্ড: কেন্দ্রীয় মন্ত্রীর অপসারণের দাবিতে রাষ্ট্রপতির দ্বারস্থ কংগ্রেস

Lakhimpur Kheri Violence: লখিমপুরের নিহত কৃষকদের বিচার চাই, কোবিন্দের কাছে দরবার রাহুল-প্রিয়াঙ্কাদের।

Congress delegation meets President
বুধবার রাহুল গান্ধির নেতৃত্বে কংগ্রেসের একটি প্রতিনিধি দল দেখা করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে।

লখিমপুর কাণ্ডে রাষ্ট্রপতির দ্বারস্থ কংগ্রেস। বুধবার রাহুল গান্ধির নেতৃত্বে কংগ্রেসের একটি প্রতিনিধি দল দেখা করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে এদিন কংগ্রেস নেতারা অবিলম্বে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর অপসারণ দাবি করেন। লখিমপুর খেরিতে হিংসার ঘটনার বিস্তারিত তথ্য স্মারকলিপির আকারে রাষ্ট্রপতির কাছে জমা দেন তাঁরা।

এদিন কংগ্রেস প্রতিনিধি দলে ছিলেন সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধি বঢরা, এ কে অ্যান্টনি, মল্লিকার্জুন খারগে, কে সি বেণুগোপাল, রাহুল গান্ধি, গুলাম নবী আজাদ এবং অধীররঞ্জন চৌধুরি। এদিকে, লখিমপুর কাণ্ডে এসইউভি গাড়ির চালক শেখর ভারতীকে গ্রেফতার করেছে পুলিশ। জানা গিয়েছে, গত ৩ অক্টোবর লখিমপুরে কৃষকদের উপর গাড়ি চালিয়ে দেওয়ার ঘটনায় শেখর অভিযুক্ত। কনভয়ের একটি গাড়ি সে চালাচ্ছিল। গাড়িটির মালিক অঙ্কিত দাস। তিনি হলেন মন্ত্রীর ছেলে আশিস মিশ্রর সঙ্গী।

রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে আসছেন কংগ্রেস প্রতিনিধিরা।

প্রসঙ্গত, কড়া নিরাপত্তার বেষ্টনীতে মঙ্গলবার লখিমপুর খেরিতে নিহত চার কৃষক এবং সাংবাদিকের শেষকৃত্য পালিত হয়। অন্তিম অর্দাস নামে এই অনুষ্ঠানে মৃতদের আত্মার শান্তির কামনায় শোকসভা হয়। সেখানে এদিন উপস্থিত থেকে নিহতদের উদ্দেশ শ্রদ্ধাঞ্জলি দেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি।

আরও পড়ুন শহিদ কিষাণ দিবস: লখিমপুরের নিহতদের শেষ শ্রদ্ধা জানালেন প্রিয়াঙ্কা

তিকোনিয়া এলাকায় এদিন প্রিয়াঙ্কা আসায় কড়া নিরাপত্তা মোতায়েন করে উত্তরপ্রদেশ পুলিশ। পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরাখণ্ড-সহ বিভিন্ন রাজ্য থেকে হাজারে হাজারে কৃষক উত্তরপ্রদেশের তিকোনিয়াতে আসেন শেষ শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে অংশ নিতে। প্রিয়াঙ্কা ছাড়াও উপস্থিত হন কৃষক নেতা রাকেশ টিকায়েত, রাষ্ট্রীয় লোকদলের প্রধান জয়ন্ত চৌধুরি। দিনটিকে শহিদ কিষাণ দিবস হিসাবে পালন করেন কৃষকরা।

অন্যদিকে, বিরোধীরা ক্রমাগত সরব হয়েছে অজয় মিশ্রের পদত্যাগের দাবিতে। এমনকী তাঁকে অপসারণেরও দাবি উঠেছে। বিজেপি সূত্র মারফত দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, পুলিশি তদন্তের অগ্রগতির উপর নজর রাখছে দল। পুলিশ তদন্ত সম্পূর্ণ করলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অজয় মিশ্রর ইস্তফা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। সোমবারই আদালত আশিসকে তিন দিনের পুলিশ হেফাজতে পাঠিয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and National news here. You can also read all the National news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lakhimpur kheri violence congress delegation meets president demands sacking of mos ajay mishra

Next Story
ছটে নিষেধাজ্ঞার প্রতিবাদ, বিজেপির বিক্ষোভে ধুন্ধুমার, কানে চোট মনোজ তিওয়ারিরBJP’s Manoj Tiwari injured during protest against ban on Chhath
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com