scorecardresearch

বড় খবর

লখিমপুর কাণ্ডে বিজেপি নেতা-সহ চারজনকে গ্রেফতার করল পুলিশ

সুমিত জয়সোয়াল নামে ওই বিজেপি নেতাকে ঘটনার সময় কনভয়ের একটি গাড়ি চালাতে দেখা গিয়েছিল।

লখিমপুর কাণ্ডে বিজেপি নেতা-সহ চারজনকে গ্রেফতার করল পুলিশ
লখিমপুর খেরির ঘটনায় দেশজুড়ে উত্তাল পরিস্থিতি।

লখিমপুর খেরি কাণ্ডে (Lakhimpur Kheri Violence) কৃষক খুনের ঘটনায় আরও চারজনকে গ্রেফতার করল পুলিশ। ধৃতদের মধ্যে রয়েছেন স্থানীয় এক বিজেপি নেতাও। সুমিত জয়সোয়াল নামে ওই বিজেপি নেতাকে ঘটনার সময় কনভয়ের একটি গাড়ি চালাতে দেখা গিয়েছিল। যে তিনটি গাড়ি কৃষকদের পিষে পালিয়ে যায় তার একটিতে ছিল বিজেপি নেতা। ঘটনার ভিডিওতে দেখা গিয়েছে তাকে।

প্রসঙ্গত, স্থানীয় ওই বিজেপি নেতা পাল্টা কৃষকদের বিরুদ্ধে এফআইআর করেছিলেন তাঁর গাড়ির চালক, এক বন্ধু এবং বিজেপির দুই কর্মীকে খুনের অভিযোগে। সুমিতকে জেরা করার জন্য ডেকে পাঠিয়েছিল পুলিশ। পুলিশের তলব পেয়ে হাজির হন তিনি। লখিমপুরের ঘটনায় আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস-সহ বেশ ৬ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। এদিন চারজনের গ্রেফতারিতে ধৃতের সংখ্যা বেড়ে হল ১০।

এদিকে, উত্তরপ্রদেশের লখিমপুর খেরি কাণ্ডে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের গ্রেফতারির দাবিতে ‘রেল রোকো’ অভিযান করেন কৃষকরা। সংযুক্ত কিষাণ মোর্চার ব্যানারে এই প্রতিবাদ কর্মসূচির জেরে সপ্তাহের প্রথম দিনেই স্তব্ধ হয় পাঞ্জাবের রেল পরিষেবা। সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত পাঞ্জাবজুড়ে ‘রেল রোকো’ কর্মসূচি পালন করেন কৃষকরা।

সংযুক্ত কিষাণ মোর্চার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘লখিমপুর খেরির ঘটনায় ন্যায় বিচার নিশ্চিত না হওয়া পর্যন্ত বিক্ষোভ আরও তীব্র হবে।’ উল্লেখ্য, ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর খেরি জেলায় বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। তিকোনিয়ায় প্রতিবাদী কৃষকদের ভিড়ের মধ্য দিয়ে তিনটি গাড়ির একটি কনভয় চলে যায়। কনভয়ের একটি গাড়ি কেন্দ্রীয় মন্ত্রী অজয়​ মিশ্রের ছিল। তাঁর ছেলে আশিস ওই গাড়ি চালাচ্ছিলেন বলে অভিযোগ ওঠে।

আরও পড়ুন এবার ইউপি-র কোর্টে শ্যুটআউট! সহকর্মীর গুলিতে নিহত এক আইনজীবী

লখিমপুর খেরিতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে চার কৃষকের মৃত্যু হয়। পরবর্তী সময়ে প্রবল বিক্ষোভ-সংঘর্ষের জেরে মন্ত্রীর গাড়ি চালক ও দুই বিজেপি কর্মী-সহ স্থানীয় এক সাংবাদিকের মৃত্যু হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, কনভয়ের দ্বিতীয় গাড়িটির মালিক প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অখিলেশ দাসের ভাগ্নে অঙ্কিত দাস। তবে তৃতীয় গাড়িটির মালিকের পরিচয় এখনও মেলেনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Lakhimpur kheri violence four more including a bjp leader arrested by police