scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

প্রধান বিচারপতির হাত থেকে পুরস্কার নেবেন না, সমাবর্তন এড়ালেন আইন পরীক্ষায় প্রথম স্থানাধিকারী

“দেশের প্রধান বিচারপতির হাত থেকে পুরস্কার নেব কি না, সেই নিয়ে সপ্তাহ খানেক খুব দোটানায় ছিলাম। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। ওনার পদের প্রতি সুবিচার করেননি তিনি”

প্রধান বিচারপতির হাত থেকে পুরস্কার নেবেন না, সমাবর্তন এড়ালেন আইন পরীক্ষায় প্রথম স্থানাধিকারী
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

দিল্লির জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের এলএলএম (আইনের স্নাতকোত্তর) পরীক্ষায় প্রথম হয়েছিলেন সুরভি কারোয়া। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে পুরস্কৃত করার জন্য সুরভির নাম ঘোষণার পরেই দেখা গেল, উপস্থিত নেই তিনি। সুরভি জানতেন তিনি মেডেল পাবেন। আগেই আঁচ করেছিলেন দেশের প্রধান বিচারপতির হাত থেকে মেডেল নিতে হতে পারে তাঁকে। আর তা বুঝতে পেরেই সমাবর্তন অনুষ্ঠান বয়কট করেছে সুরভি।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত না থাকা প্রসঙ্গে সুরভি ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “দেশের প্রধান বিচারপতির হাত থেকে পুরস্কার নেব কি না, সেই নিয়ে সপ্তাহ খানেক খুব দোটানায় ছিলাম। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। ওনার পদের প্রতি সুবিচার করেননি তিনি”।

আরও পড়ুন, যৌন হেনস্থার মামলায় তরুণ তেজপালের আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

“দেশের সংবিধানকে রক্ষা করার জন্য একজন আইনজীবী হিসেবে আমার কী করা উচিত, আমি সেটাই ভেবেছি। এমন কী প্রধান বিচারপতি নিজেও তাঁর ভাষণে এটাই বলেছিলেন”।

সমাবর্তন অনুষ্ঠান বয়কট করলেও পুরস্কার বয়কট করেননি সুরভি, কারোয়া, সে কথা নিজেই জানিয়েছেন। সাংবিধানিক আইন ছিল তাঁর স্নাতকোত্তরের বিশেষ পত্র (স্পেশালাইজেশন)। ভারতীয় সংবিধান কতটা নারীবাদী, এই ছিল তাঁর থিসিসের কেন্দ্রীয় ভাবনা।

 

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Law topper skips event to protest supreme courts handling of cji charges sexual harrasment