scorecardresearch

বড় খবর

‘আগুন’ লেগেছে পাতিলেবুতে, গুজরাটে পাতিলেবু বিকোচ্ছে ‘সোনার’ দামে

সব থেকে খারাপ অবস্থা ভাদোদরায়। সেখানে লেবুর দাম খুচরা বাজারে প্রতি কেজি প্রায় ৫০০ টাকা।

সব থেকে খারাপ অবস্থা ভাদোদরায়। সেখানে লেবুর দাম খুচরা বাজারে প্রতি কেজি প্রায় ৫০০ টাকা।

প্রচণ্ড গরমে চাহিদা বেড়েছে পাতিলেবুর। আর চাহিদা অনুসারে সেভাবে জোগান না বাড়ার কারণে চড়েছে পাতিলেবুর দাম। কলকাতায় ভাল পাতিলেবু ১০ টাকা পিস। কোথাও আবার ৪টে পাতিলেবুর দাম ৫০ টাকা ছুঁয়েছে। মাথায় হাত সকলের। গরমে বাইরে থেকে বাড়ি ফিরে পাতিলেবুর সরবত খেতেও এখন ২ বার ভাবতে হচ্ছে বাঙালিকে।

তবে এই দাম শুধু কলকাতায় নয়। সারা দেশ জুড়েই পাতিলেবুতে ‘আগুন’ লেগেছে। সবথেকে খারাপ অবস্থা গুজরাটের। সেখানে পাতিলেবু প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৪০০ টাকা দামে। রাজকোটের একজন সবজি ব্যবসায়ী অশোক ডোবারিয়া বলেন, “ঝড়ের কারণে প্রচুর লেবু নষ্ট হয়েছে। বাজারে লেবুর চাহিদা আকাশছোঁয়া কিন্তু জোগান কম ফলে দাম আগুন”।

আরও পড়ুন: চলতি বছরে কবে দেখা মিলবে বৃষ্টির, বড়সড় আপডেট দিল মৌসম ভবন

গুজরাট দেশের দ্বিতীয় বৃহত্তম লেবু উৎপাদনকারী রাজ্য। রাজ্যসরকারের তথ্য অনুসারে গুজরাটে ৪৮হাজার ৫০৩ হেক্টর জমিতে লেবু চাষ হয়। তার পরেও এত দামে নাজেহাল সাধারণ ক্রেতা।সুরাট এপিএমসির তথ্য অনুসারে, “পাইকারি বাজারে লেবু বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকা প্রতি কেজি। তাহলে খোলা বাজারে প্রায় দ্বিগুণ কেন দাম? এই প্রশ্নের উত্তরে গুজরাটের এক পাতিলেবু ব্যবসায়ী বলেন, “মূল্য বৃদ্ধির কারণ হল মহারাষ্ট্র, কর্ণাটক এবং অন্ধ্রপ্রদেশে ভারী বৃষ্টিপাত। আরেকটি কারণ হল গ্রীষ্মকালে লেবু বেশি খাওয়া। এবং শেষ কারণ হল পেট্রোল ডিজেলের ব্যাপক মূল্যবৃদ্ধি”।

সব থেকে খারাপ অবস্থা ভাদোদরায়। সেখানে লেবুর দাম খুচরা বাজারে প্রতি কেজি প্রায় ৫০০ টাকা। ভাদোদরার এক সবজি বিক্রেতা সত্যেন্দ্র প্রসাদ বলেন, “দাম এত বেশি যে ক্রেতারা লেবু এড়িয়ে যাচ্ছেন।”

 Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Lemon prices remain high across gujarat as supply falls short of demand