বড় খবর

স্বস্তি! খুলছে শপিং মল-রেস্তোরাঁ-হোটেল, লকডাউন কেবল কনটেনমেন্ট জোনে

কনটেনমেন্ট জোনে ৩০ জুন পর্যন্ত লকডাউন চলবে। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু চলবে।

lockdown 5.0 guidelins, লকডাউন ৫, পঞ্চম দফার লকডাউন, লকডাউনের গাইডলাইন, ১ মাস বাড়ল লকডাউন, mha lockdown guidelines, lockdown new guidelines, লকডাউনের নয়া নির্দেশিকা, লকডাউন ৫, শপিং মল, হোটেল, নাইট কার্ফু, coronavirus lockdown, coronavirus reopening guidelines
প্রতীকী ছবি।

করোনা মোকাবিলায় দেশে লকডাউনের মেয়াদ ফের বাড়ানো হল। তবে এবার শুধুমাত্র কনটেনমেন্ট জোনে লকডাউন বাড়ানো হয়েছে। আগামী ৩০ জুন পর্যন্ত কনটেনমেন্ট জোনে লকডাউন চলবে বলে শনিবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হল। অন্য়দিকে, কনটেনমেন্ট জোনের বাইরে লকডাউন শিথিল করা হচ্ছে, সেখানে খুলছে শপিং মল, হোটেল। তিনটি পর্যায়ে লকডাউন শিথিল করা হয়েছে।

প্রথম পর্যায়

প্রথম ধাপে,  আগামী ৮ জুন থেকে শর্তসাপেক্ষে হোটেল, রেস্তোরাঁ, শপিং মল, ধর্মীয় স্থান খোলা হবে।

দ্বিতীয় পর্যায়

আপাতত খুলছে না স্কুল-কলেজ। কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, জুন মাসে স্কুল-কলেজ খুলবে না। কবে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে, সে ব্য়াপারে রাজ্য় সরকারের সঙ্গে আলোচনা করে জুলাই মাসে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: বাংলায় লকডাউন ১৫ জুন পর্যন্ত, চালু হবে শ্য়ুটিং, খুলছে শপিং মল-রেস্তোরাঁ-হোটেল

lockdown 5.0 guidelins, লকডাউন ৫, পঞ্চম দফার লকডাউন, লকডাউনের গাইডলাইন, ১ মাস বাড়ল লকডাউন, mha lockdown guidelines, lockdown new guidelines, লকডাউনের নয়া নির্দেশিকা, লকডাউন ৫, শপিং মল, হোটেল, নাইট কার্ফু, coronavirus lockdown, coronavirus reopening guidelines
অলঙ্করণ: ইন্ডিয়ান এক্সপ্রেস।

আরও পড়ুন: “নারকীয় যন্ত্রণা-হতাশার এক বছর”, মোদী সরকারের বর্ষপূর্তিতে ‘তোপ’ উপহার কংগ্রেসের

তৃতীয় পর্যায়
যেসব ক্ষেত্রে এখনও ছাড় দেওয়া হয়নি, তা চালু করার ব্য়াপারে অগাস্ট মাসে সিদ্ধান্ত নেওয়া হবে। আন্তর্জাতিক উড়ান পরিষেবা, মেট্রো রেল, সিনেমা হল, জিম, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার, বার, অডিটোরিয়াম, অ্য়াসেম্বলি হল এখন বন্ধ থাকবে। ধর্মীয় সভা, রাজনৈতিক সভা, খেলাধূলা, সাংস্কৃতিক বা ধর্মীয় অনুষ্ঠান তৃতীয় পর্যায় পর্যন্ত বন্ধ থাকবে।

যাতায়াতে ছাড়

আন্ত:রাজ্য় যাতায়াতে ছাড় দেওয়া হচ্ছে। আন্ত:রাজ্য় যাতায়াতের জন্য় আলাদা করে কোনও অনুমতি বা ই-পারমিটের প্রয়োজন হবে না বলে জানানো হয়েছে নির্দেশিকায়।

যাত্রীবাহী ট্রেন, শ্রমিক স্পেশাল ট্রেন, ঘরোয়া বিমান পরিষেবায় ছাড় ও দেশের বাইরে আটকে পড়া ভারতীয়দের ফেরানো যাবে। বিদেশি নাগরিকদের সংশ্লিষ্ট দেশে ফেরানোর প্রক্রিয়া চলবে। নয়া নির্দেশিকা অনুযায়ী, কোনও পণ্য়বাহী যানকে আটকাতে পারবে না রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি।

নাইট কার্ফু

আপাতত নাইট কার্ফু চলবে। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু চলবে। আগে সন্ধে ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত কার্ফু জারি ছিল

অফিস কর্মীদের জন্য় আরোগ্য় সেতু

সমস্ত কর্মীদের আরোগ্য় সেতু অ্য়াপ ইনস্টল করকে নির্দেশ দেওয়া হয়েছে। জেলা প্রশাসনকেও এই অ্য়াপ ব্য়বহার করতে নির্দেশ দেওয়া হয়েছে এবং নিয়মিত হেলথ স্টেটাস আপডেট করতে বলা হয়েছে।

কনটেনমেন্ট জোনে ১ মাসের লকডাউন

কনটেনমেন্ট জোনে ৩০ জুন পর্যন্ত লকডাউন চলবে। ওই এলাকায় শুধুমাত্র অত্য়াবশকীয় পরিষেবা মিলবে। করোনা আক্রান্তের সংখ্য়ার নিরিখে বাফার জোন ও কনটেনমেন্ট জোন চিহ্নিত করার ভার দেওয়া হয়েছে রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে।

৬৫ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স, যাঁদের কো-মরবিডিটি রয়েছে, অন্তঃসত্ত্বা, ১০ বছরের কম বয়সী শিশুদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lockdown 5 0 new guidelines malls restaurants to open next week containment zones till june 30

Next Story
“নারকীয় যন্ত্রণা-হতাশার এক বছর”, মোদী সরকারের বর্ষপূর্তিতে ‘তোপ’ উপহার কংগ্রেসেরnarendra modi, নরেন্দ্র মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com