বড় খবর

ভারতের কোথায় কোথায় দেখা যাবে ব্লাড মুন

Chandra Grahan Time India, Blood Moon 27 July 2018: শুক্রবার রাত ১১.৪৪ মিনিট থেকে শুরু হবে এই গ্রহণ। পূর্ণগ্রাস গ্রহণ শুরু হবে রাত ১টায়। রাত ১.১৫ মিনিট থেকে ২.৪৩ মিনিট পর্যন্ত পৃথিবীর ছায়ার সম্পূর্ণ পিছনে থাকবে চাঁদ।

Chandra Grahan 27 July 2018 Time in India:, lunar-eclipse_partha-paul
Chandra Grahan 27 July 2018 Time in India: জেনে নিন ভারতের কোথায় কোথায় দেখা যাবে চন্দ্রগ্রহন।

Chandra Grahan 27 July Time in India: হাতে আর মাত্র আর কয়েকঘণ্টা, কালই দেখা যাবে সেই বহু প্রতীক্ষিত চন্দ্রগ্রহণ, ব্লাড মুন। ২৭ জুলাই পৃথিবীর কাছে এগিয়ে আসছে মঙ্গলগ্রহ। দীর্ঘ ১৫ বছর পর পৃথিবীর সবচেয়ে নিকটতম দূরত্বে দেখা যাবে মঙ্গলকে। দৃশ্যমান থাকবে ৩১ জুলাই অবধি। নাসা থেকে জানানো হয়েছে, সূর্যের আলো পড়বে মঙ্গলের ওপর। তাই পৃথিবী থেকে পরিষ্কার দেখতে পাওয়া যাবে। এদিনই আবার একঘন্টার অধিক সময় জুড়ে চলবে চন্দ্রগ্রহণ। এটিই এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানী।মুম্বইয়ের নেহরু প্ল্যানেটেরিয়ামের ডিরেক্টর অরবিন্দ পরাঞ্জপে বলেন, “সাধারণত পৃথিবী থেকে লাল গ্রহের দূরত্ব ১০০ মিলিয়ন কিলোমিটার, ২৭ জুলাই সেটা কমে ৫৬ মিলিয়ান কিলোমিটার হবে।”

ভারতে কবে কখন এই চন্দ্রগ্রহণ দেখা যাবে?
শুক্রবার রাত ১১.৪৪ মিনিট থেকে শুরু হবে এই গ্রহণ। পূর্ণগ্রাস গ্রহণ শুরু হবে রাত ১টায়। রাত ১.১৫ মিনিট থেকে ২.৪৩ মিনিট পর্যন্ত পৃথিবীর ছায়ার সম্পূর্ণ পিছনে থাকবে চাঁদ। গ্রহণ চলবে ভোর ৪.৫৮ মিনিট পর্যন্ত। বিশেষজ্ঞরা জানিয়েছেন, আকাশ পরিষ্কার থাকলে নজরে আসবে মঙ্গল গ্রহ। টেলিস্কোপ ছাড়া ৬ ইঞ্চি অ্যাপারচারের লেন্স দিয়েও পরিষ্কার দেখতে পারবেন আপনি।

 

eclipse 27 July 2018
eclipse 27 July 2018

Lunar Eclipse or Chandra Grahan 2018

আরও পড়ুন: ২৭ জুলাই দীর্ঘসময়ের জন্য কেন হবে চন্দ্রগ্রহণ?

ভারতে কোথা থেকে এই গ্রহণ দেখা যাবে?
এশিয়া, অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ায় চন্দ্রগ্রহণ সবচেয়ে ভাল দেখা যাবে দিনের বেলাতেই। অত্যধিক বায়ু দূষণের কারণে ভারতের অনেক শহর থেকেই এই গ্রহণ স্পষ্টভাবে দেখা যাবে না, যদিও শহর থেকে একটু দূরে গেলেই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে বর্ষাকালে ভারতের বেশিরভাগ জায়গায় আকাশে মেঘ থাকার কারণে এই গ্রহণ দেখা থেকে বঞ্চিত হতে পারেন বেশিরভাগ ভারতীয়। এই চন্দ্রগ্রহণের সাথেই আকাশে উল্কাবৃষ্টি দেখা যাবে। চন্দ্রগ্রহণের সময় চাঁদের আলো কম থাকার জন্য ভালো ভাবে উল্কাবৃষ্টি দেখা যাবে।

Where to watch the centurys longest total lunar, Chandra Grahan

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lunar eclipse 2018 time in india date where to watch the centurys longest total lunar eclipse23367

Next Story
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ভঙ্গ করার অভিযোগ, চলছে চাপান উতোরasp sandip mondal, এএসপি সন্দীপ মণ্ডল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com