scorecardresearch

বড় খবর

ডাক্তারি পড়ুয়াদের চরক শপথ পাঠ! রাতারাতি অপসারিত মাদুরাই মেডিক্যাল কলেজের ডিন

ডাক্তারি পড়ুয়াদের শপথগ্রহণের শতাব্দীপ্রাচীন ঐতিহ্য রয়েছে। সেই শপথগ্রহণ হয় ইংরেজিতে।

Madhrai Hospital

অপসারণ করা হল মাদুরাই মেডিক্যাল কলেজের ডিনকে। ‘মহর্ষি চরক শপথ’ চিরাচরিত রীতি অনুযায়ী ইংরেজিতে গ্রহণের কথা ছিল। কিন্তু, মাদুরাই মেডিক্যাল কলেজের প্রথম বর্ষের পড়ুয়াদের জন্য সংস্কৃতে শপথ নেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। যা ঘিরে ব্যাপক বিতর্ক তৈরি হয়। এই কারণেই রবিবার ওই মেডিক্যাল কলেজের ডিনকে অপসারণ করা হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তামিলনাড়ুর অর্থমন্ত্রী পালানিভেল থিয়াগা রাজন ও বাণিজ্যকর বিষয়ক মন্ত্রী পি মূরতি। অনুষ্ঠানে সংস্কৃতে শপথ নেওয়া শিক্ষার্থীদের ভিজুয়াল ভাইরাল হওয়ার পরে, ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়। এরপরই তামিলনাড়ু সরকার মেডিক্যাল কলেজের ডিন এ রথিনাভেলকে অপসারণের নির্দেশ দেয়। অপসারণের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তাঁকে পরবর্তী পদে নিয়োগের নির্দেশ না-দেওয়া পর্যন্ত ওয়েটিং লিস্টে থাকতে। যা, কার্যত শাস্তি বলেই মনে করছে তামিলনাড়ুর শিক্ষামহল।

সূত্র অনুযায়ী, এই বিতর্কের কারণ পুরোপুরি রাজনৈতিক। ডাক্তারি পড়ুয়াদের শপথগ্রহণের শতাব্দীপ্রাচীন ঐতিহ্য রয়েছে। সেই শপথগ্রহণ হয় ইংরেজিতে। কিন্তু, সম্প্রতি কেন্দ্রীয় সরকার তামিলনাড়ুতে সংস্কৃত এবং হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে। তার জেরে রাজ্য স্বাস্থ্য বিভাগের ডিন পদে থাকা ওই প্রবীণ আধিকারিকের বিরুদ্ধে কঠোর সরকারি পদক্ষেপ গ্রহণ করা হল। এই বিতর্ক আরও বেড়েছে জাতীয় মেডিক্যাল কমিশন বা এনএমসির জন্য। মেডিক্যাল শিক্ষা এবং প্র্যাকটিসের শীর্ষ নিয়ন্ত্রক হল এই এনএমসি। আগে ছিল মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া বা এমসিআই। তার বদলে নতুন নিয়ন্ত্রক সংস্থা চালু করেছে মোদী সরকার। সেই ন্যাশনাল মেডিক্যাল কমিশনই পরামর্শ দিয়েছে, ডাক্তারি পড়ুয়াদের ঐতিহ্যবাহী ‘হিপোক্রেটিক শপথ’-এর বদলে ‘চরক শপথ’ নিতে।

আরও পড়ুন- সংঘের মঞ্চে সাম্প্রদায়িক উসকানি দিয়ে ধৃত কেরলের খ্রিস্টান নেতা

এনিয়ে বিতর্ক চরম আকার নেয়। বাধ্য হয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয়া জানিয়েছেন, এই ‘চরক শপথ’ সম্পূর্ণ ঐচ্ছিক। এই শপথ নিতে পড়ুয়াদের বাধ্য করা হবে না। এই শপথের একটি পরিবর্তিত সংস্করণ কলেজগুলো তাদের নতুন ব্যাচের শপথ অনুষ্ঠানের জন্য ব্যবহার করতে পারবে। চরক শপথটি ‘চরক সংহিতা’ থেকে নেওয়া হয়েছে। ‘চরক সংহিতা’ একটি গুরুত্বপূর্ণ আয়ুর্বেদ গ্রন্থ। একইভাবে, ‘হিপোক্রেটিক’ শপথ, ঐতিহ্যগতভাবে শিক্ষার্থীদের আধুনিক অ্যালোপ্যাথি চিকিৎসায় দীক্ষিত করতে গ্রহণ করানো হয়। এটি প্রাচীন গ্রীক চিকিত্সক হিপোক্রেটিসের ধারণা থেকে তৈরি করা হয়েছে।

পদ থেকে অপসারণ করার আগে, রথিনাভেল বলেছিলেন যে শনিবারের ইভেন্টের জন্য ব্যবহৃত চরক শপথটি জাতীয় মেডিক্যাল কমিশনের ওয়েবসাইট থেকে নেওয়া হয়েছিল। সেখানে সংস্কৃত কথাগুলোই ইংরেজিতে লেখা ছিল। কিন্তু, রথিনাভেলের এই সব যুক্তি তাঁর উর্ধ্বতন কর্তারা মেনে নেননি। এমনকী, রথিনাভেল বলেছিলেন, ছাত্রসংসদের সম্পাদক তাঁকে শপথবাক্যগুলো বেছে দিয়েছিলেন। তাই তাঁর বিরুদ্ধে নয়, ওই ছাত্র সংসদের সম্পাদকের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হোক। কিন্তু, কেন তিনি বিষয়টি দেখে নেননি, সেই কথা মাথায় রেখে রথিনাভেলকেই শেষ পর্যন্ত অপসারণ করেছে তামিলনাড়ুর শিক্ষা দফতর।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Madurai medical college dean removed from post after charak shapath row