অবশেষে মারাঠাদের সংরক্ষণে সিলমোহর পড়ল

শেষমেশ মারাঠা সম্প্রদায়ের জন্য ১৬ শতাংশ সংরক্ষণে সম্মতি দিল রাজ্য সরকার। মারাঠাদের সংরক্ষণ নিয়ে মহারাষ্ট্র বিধানসভায় সর্বসম্মতিক্রমে বিল পাস হল।

By: Mumbai  Updated: November 29, 2018, 05:28:39 PM

লোকসভা ভোটের আগে মারাঠাদের মুখে হাসি ফোটাল মহারাষ্ট্র সরকার। দীর্ঘ আন্দোলনের পর অবশেষে সংরক্ষণের দাবিতে সিলমোহর পেলেন মারাঠারা। শেষমেশ মারাঠা সম্প্রদায়ের জন্য ১৬ শতাংশ সংরক্ষণে সম্মতি দিল রাজ্য সরকার। মারাঠাদের সংরক্ষণ নিয়ে সহারাষ্ট্র বিধানসভায় সর্বসম্মতিক্রমে বিল পাস হল। বিলের পাশাপাশি অ্যাকশন টেকেন রিপোর্টও (এটিআর) এদিন পেশ করেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ। উল্লেখ্য, এ নিয়ে সুপারিশ করেছিল মহারাষ্ট্র স্টেট ব্যাকওয়ার্ড ক্লাস কমিশন।

মহারাষ্ট্রে মোট সংরক্ষণ ছিল ৫২ শতাংশ। এই বিল পাস হওয়ায় মোট সংরক্ষণ বেড়ে হল ৬৮ শতাংশ। এই সংরক্ষণে অনুমোদন দেওয়ার ফলে এবার সরকারি চাকরি ও অন্যান্য সুযোগসুবিধায় অগ্রাধিকার পাবেন মারাঠারা। শিক্ষা ও চাকরিক্ষেত্রে এবার থেকে সংরক্ষণের আওতায় পড়বেন মারাঠারা। উল্লেখ্য, মহারাষ্ট্রে মোট জনগোষ্ঠীর ৩০ শতাংশ মারাঠা।

আরও পড়ুন, তৎকাল হোক বা আগাম বুকিং, এখন আরও সহজ

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে সংরক্ষণের দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন গুজরাতের পতিদাররাও। মারাঠাদের দাবি পূরণ হওয়ার ফলে এবার পতিদার আন্দোলনও যে বাড়তি অক্সিজেন পাবে তা বলাই বাহুল্য।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Maharashtra assembly approves 16 quota for marathas

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X