আবারও কৃষকদের বিক্ষোভ মিছিল মহারাষ্ট্রে

আবারও এক কৃষক বিক্ষোভের সাক্ষী হতে চলেছে মহারাষ্ট্র। বুধবার থানে থেকে শুরু হচ্ছে কৃষকদের বিক্ষোভ মিছিল। হাজার খানেক কৃষক ও উপজাতিদের নিয়ে ২ দিনের বিক্ষোভ মিছিল।

By: Mumbai  November 21, 2018, 2:07:17 PM

দীর্ঘদিনের দাবি নিয়ে আবারও আন্দোলনে শামিল কৃষকরা। আবারও এক কৃষক বিক্ষোভের সাক্ষী হতে চলেছে মহারাষ্ট্র। বুধবার থানে থেকে শুরু হচ্ছে কৃষকদের বিক্ষোভ মিছিল। হাজার খানেক কৃষক ও উপজাতিদের নিয়ে ২ দিনের বিক্ষোভ মিছিল শুরু হচ্ছে। আজাদ ময়দানে গিয়ে শেষ হবে এই বিক্ষোভ কর্মসূচি। উত্তর মহারাষ্ট্র, বিদর্ভ, আহমেদনগর ও রাজ্যের অন্য প্রান্তের কৃষক ও উপজাতিরাই প্রধানত এই মিছিলে অংশ নিচ্ছেন।

কৃষকদের বিক্ষোভ কর্মসূচিকে সমর্থন জানিয়েছে আম আদমি পার্টিও। কৃষকদের মিছিলে অংশ নেবেন সাংসদ রাজু শেঠি ও জল সংরক্ষণকর্মী ড. রাজেন্দ্র সিং। স্বামীনাথন কমিটির রিপোর্ট বাস্তবায়ন, ঋণ মকুব-সহ বেশ কয়েকটি দাবি নিয়ে সরব হচ্ছেন কৃষকরা। একইসঙ্গে কৃষকরা দাবি তুলেছেন যে, খরা পরিস্থিতির জন্য প্রতি একর সেচ অযোগ্য জমির ক্ষেত্রে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হোক। অন্যদিকে, সেচ যোগ্য জমির ক্ষেত্রে দেওয়া হোক ১ লক্ষ টাকা।

maharshtra, মহারাষ্ট্র ঋণ মকুব-সহ বেশ কিছু দাবিতে কৃষক ও উপজাতিদের বিক্ষোভ কর্মসূচি। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

আরও পড়ুন, উত্তরপ্রদেশের কৃষকদের ঋণ শোধ করবেন অমিতাভ বচ্চন

উল্লেখ্য, গত মাসেই রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয় যে, খরার কবলে পড়েছে ১৫১টি তালুক। মহারাষ্ট্রে মোট ৩৫৫টি তালুক রয়েছে। খরার জেরে কেন্দ্রের থেকে ৭ হাজার কোটি টাকা আর্থিক সাহায্যের আর্জি জানিয়েছে মহারাষ্ট্র সরকার। গত সপ্তাহেই খরা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশকে চিঠি লেখেন এনসিপি প্রেসিডেন্ট শরদ পাওয়ার।

এ বছরের শুরুর দিকে, বেশ কিছু দাবি-দাওয়া নিয়ে নাসিক থেকে মুম্বই পর্যন্ত ৬ দিনের পদযাত্রায় শামিল হয়েছিলেন কৃষকরা। সেসময়ও ঋণ মকুব-সহ বেশ কিছু দাবিতে সরব হয়েছিলেন প্রায় ৪০ হাজার কৃষকরা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Maharashtra farmers protest

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X