scorecardresearch

বড় খবর

‘গুজরাতি-রাজস্থানিদের টাকাতেই রাজ্য চলে’, রাজ্যপালের মন্তব্যে আগুনে ঘি!

রাজ্যপালের মন্তব্যে রাজ্যবাসী অপমানিত হয়েছেন বলে সোচ্চার একাধিক রাজনৈতিক দল।

‘Maharashtra will have no money without Gujaratis, Rajasthanis’, says Governor
রাজ্যপালের মন্তব্যের নিন্দায় একাধিক রাজনৈতিক দল।

এবার রাজ্যপালের মন্তব্যে শোরগোল। ”যদি গুজরাতি এবং রাজস্থানিদের রাজ্য থেকে সরিয়ে নেন, তবে এরাজ্যে কোনও টাকা থাকবে না।” মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির মন্তব্যে তীব্র বিতর্ক শুরু মারাঠাভূমে। শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতের অভিযোগ, রাজ্যপাল তাঁর এই মন্তব্যে মারাঠিদের অপমান করেছেন। রাজ্যপালের মন্তব্যের নিন্দায় সরব কংগ্রেস, এনসিপি।

ঠিক কী বলেছিলেন কোশিয়ারি? মুম্বইয়ের আন্ধেরিতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে মহারাষ্ট্রের রাজ্যপাল বলেন, ”কখনও কখনও আমি মহারাষ্ট্রের লোকেদের বলি, যদি এখান থেকে গুজরাতি এবং রাজস্থানিদের সরিয়ে দেওয়া হয়, তবে আপনাদের কাছে আর টাকা থাকবে না। আপনি মুম্বইকে বাণিজ্যিক রাজধানী যতই বলুন, যদি এই (গুজরাটি এবং রাজস্থানী) লোকজন এখানে না থাকে তবে এটিকে বাণিজ্যিক রাজধানী আর বলা যাবে না।”

রাজ্যপালের এই মন্তব্যে বেজায় চটেছে শিবসেনা। সেনা সাংসদ সঞ্জয় রাউত কোশিয়ারির মন্তব্যের নিন্দা করেছেন। রাজ্যপাল কঠোর ও পরিশ্রমী মারাঠিদের অপমান করেছেন বলে দাবি রাউতের। টুইটে তিনি লিখেছেন, ”বিজেপি-স্পনসর্ড মুখ্যমন্ত্রী ক্ষমতায় আসার পরেই মারাঠিরা অপমানিত হচ্ছেন।” অপর সেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদীও রাজ্যপালের মন্তব্যের তীব্র নিন্দা করেছেন। রাজ্যপালের তাঁর মন্তব্যের জন্য ক্ষমা চাওয়া উচিত বলেও মনে করেন চতুর্বেদী।

অন্যদিকে, জানা গিয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং শিবসেনা সভাপতি উদ্ধব ঠাকরেও রাজ্যপালের এই মন্তব্যের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন করতে চলেছেন। শরদ পওয়ারের দল এনসিপি-ও রাজ্যপাল কোশিয়ারিকে যে কোনও বক্তব্য রাখার আগে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে। রাজ্যপালের মন্তব্যের প্রতিবাদে সোচ্চার কংগ্রেসও।

আরও পড়ুন- নিষ্ঠা যাত্রার মাঝেই আজানের সুর, বক্তব্য থামিয়ে বিরল নজির আদিত্য ঠাকরের

মহারাষ্ট্রের কংগ্রেস নেতা শচীন সাওয়ান্ত বলেন, “এটা ভয়ানক যে একটি রাজ্যের রাজ্যপাল সেই রাজ্যের মানুষকেই অপমান করছেন। ওঁর আমলে রাজ্যপালের পদের অমর্যাদা ও রাজ্যের রাজনৈতিক ঐতিহ্যের অবনতি তো হচ্ছেই, মহারাষ্ট্রকে ক্রমাগত অসম্মান করে চলেছেন তিনি।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra will have no money without gujaratis rajasthanis says governor