scorecardresearch

বড় খবর

গান্ধীজির কুশপুতুলে গুলি চালিয়ে ‘রক্ত’ ঝরালো হিন্দু মহাসভা

নাথুরাম গডসের সম্মানে গান্ধীজির প্রয়াণ দিবসকে ‘শৌর্য দিবস’ হিসেবে পালন করে হিন্দু মহাসভা। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি গান্ধীজিকে গুলি করে হত্যা করে নাথুরাম গডসে।

গান্ধীজির কুশপুতুলে গুলি চালিয়ে ‘রক্ত’ ঝরালো হিন্দু মহাসভা
সেই বিতর্কিত দৃশ্য। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

গান্ধীজির কুশপুতুলের দিকে পিস্তল তাক করে প্রথমে ক্যামেরার সামনে বেশ কয়েকবার পোজ দিলেন। তারপর দলীয় সমর্থকদের পাশে নিয়েই গান্ধীজির কুশপুতুলে গুলি চালালেন তিনি। এতেই শেষ নয়, কুশপুতুল থেকে ঝরে পড়ল ‘রক্ত’। এভাবেই অনুষ্ঠিত হলো জাতীর জনকের হত্যার ঘটনার ‘নাট্য রূপান্তর’। নাথুরাম গডসের কায়দায় যিনি গান্ধীজির কুশপুতুলে গুলি চালালেন, তিনি হিন্দু মহাসভার সাধারণ সম্পাদক পূজা শকুন পাণ্ডে।

আরও পড়ুন, জর্জ ফার্নান্ডেজ: জরুরি অবস্থার বিরুদ্ধে যুদ্ধের পোস্টার বয়

গান্ধীজির কুশপুতুলে গুলি চালানোর পর মিষ্টিমুখও করিয়েছেন পূজা। তাঁর সমর্থক ও মহাসভার সদস্যদের মিষ্টি বিতরণ করেছেন তিনি। ইতিমধ্যেই হিন্দু মহাসভার সাধারণ সম্পাদকের এহেন কীর্তি ভাইরাল হয়ে গিয়েছে নেট দুনিয়ায়। এই ভাইরাল ভিডিওটি সামনে আসার পরই নড়েচড়ে বসেছে প্রশাসন। পূজা-সহ ১৩ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। যদিও এখনও কাউকে গ্রেফতার করা হয়নি বলে জানিয়েছেন আলিগড়ের এসএসপি আকাশ কুলহারি। অভিযুক্তদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন: ‘হিন্দু মেয়ের গায়ে হাত পড়লে কেটে ফেলা উচিত’

উল্লেখ্য, দক্ষিণপন্থী নেতা নাথুরাম গডসের সম্মানে গান্ধীজির প্রয়াণ দিবসকে ‘শৌর্য দিবস’ হিসেবে পালন করে হিন্দু মহাসভা। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি গান্ধীজিকে গুলি করে হত্যা করে নাথুরাম গডসে। অন্যদিকে, বুধবার দেশজুড়ে পালিত হয় গান্ধীজির প্রয়াণ দিবস।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mahatma gandhi effigy hindu mahasabha leader nathuram godse