scorecardresearch

বড় খবর

‘সরকার নীরব দর্শক’, সীমান্ত সংঘাত নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ, বিরোধীদের নেতৃত্বে খাড়গে

খাড়গে অভিযোগ করেন, সরকার শুধু নীরব দর্শক হয়েই রয়ে গেছে।

‘সরকার নীরব দর্শক’, সীমান্ত সংঘাত নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ, বিরোধীদের নেতৃত্বে খাড়গে

অরুণাচল প্রদেশের তাওয়াং সীমান্তে ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষকে কেন্দ্র করে নিয়ে সরকারকে কড়া আক্রমণ চালিয়ে যাচ্ছে বিরোধীরা। মঙ্গলবার, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এই বিষয়ে সংসদে সরকারের তরফে একটি বিবৃতি দিয়েছেন, তবে বিরোধীরা এই বিবৃতি নিয়েও সরব হন। তাওয়াং ইস্যুতে ভবিষ্যতে কী কৌশল গ্রহণ করা উচিত এবং কীভাবে সরকারকে কোণঠাসা করা যায় তা নির্ধারণ করতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে বিরোধী দলগুলির সঙ্গে একটি গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছেন। এই বৈঠকে অনেক বিরোধী দলের নেতারা অংশ নেবেন এবং এ বিষয়ে পরবর্তী কৌশল নিয়ে আলোচনা হবে।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে তাওয়াং-এ ভারত-চিন সেনাবাহিনীর মধ্যে হয়ে যাওয়া সংঘর্ষের বিষয়ে বৈঠকে যোগ দেওয়ার জন্য বেশ কয়েকটি বিরোধী দলকে আমন্ত্রণ পাঠিয়েছেন। কংগ্রেস এই ইস্যুতে বিরোধীদের একত্রিত করে সরকারকে আক্রমণ করার চেষ্টা করছে। অন্যদিকে, বিরোধী দলের অনেক নেতা অভিযোগ করেছেন যে ভারত-চিন উত্তেজনা নিয়ে তাদের সংসদে কথা বলার উপযুক্ত সুযোগ দেওয়া হয়নি তাদের। ভারত চিন উত্তেজনার পারদ ক্রমশই চড়ছে। এমন পরিস্থিতিতে সরকারের প্রতিক্রিয়ায় বিরোধী দলের অধিকাংশ নেতাই সন্তুষ্ট নন। বিরোধীদের দাবি, তাওয়াং ইস্যুটি সংসদে আলোচনা করা হোক। বিরোধীদের একত্রিত করে সরকারকে চাপ দেওয়ার কৌশল নিয়ে আলোচনা করতে বিরোধী দলের নেতাদের বৈঠকের আমন্ত্রণ পাঠিয়েছেন খাড়গে।

আরও পড়ুন: [ ভিড় সামলাতে নাজেহাল, সাড়ে তিনঘন্টা আগে না এলে মিস হতে পারে ফ্লাইট ]

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে মঙ্গলবার অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরের ইয়াংতসে ৯ ডিসেম্বর ভারত-চিন সেনাবাহিনীর মধ্যে হিংসাত্মক সংঘর্ষের বিষয়ে সংসদে সরকারকে কটাক্ষ করেছেন। খাড়গে অভিযোগ করেন যে সরকার শুধু নীরব দর্শক হয়েই রয়ে গেছে। তিনি বলেন, ‘সরকার প্রতিনিয়ত চিনের সঙ্গে চলমান সংঘাতের বিষয়টি উপেক্ষা করে চলেছেন। খড়গে বলেন, “আমরা ক্রমাগত চিনের সঙ্গে চলমান সংঘাতের বিষয়টি সংসদে উত্থাপন করছি। আজও আমরা আলোচনা করতে চেয়েছিলাম কিন্তু প্রতিরক্ষামন্ত্রী জবাব দিয়ে চলে যান। যা অনভিপ্রেত।  

সংসদে বিবৃতি দিয়েছেন রাজনাথ সিং

অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষের বিষয়ে মঙ্গলবার সংসদে বিবৃতি দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই ঘটনার বিষয়ে রাজনাথ সিং সংসদে বলেন, “৯ ডিসেম্বর, পিএলকে সেনারা তাওয়াং সেক্টরের ইয়াংতসে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর নিজেদের একতরফাভাবে অবস্থান চালানোর চেষ্টা করেছিল। আমাদের সেনাবাহিনী দৃঢ়তার সঙ্গে চিনের এই প্রচেষ্টাকে বাঞ্চাল করেছে”। তিনি বলেন, “এই ঘটনায় বেশ কয়েকজন চিনা সেনা জওয়ান আহত হয়েছেন। তবে আমাদের কোন সেনা এই সংঘর্ষে মারাত্মক ভাবে আহত অথবা কারুর মৃত্যু হয়নি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mallikarjun kharge leads opposition attack on india china lac faceoff govt a mute spectator