scorecardresearch

বড় খবর

নির্বাচনী খরচ নিয়ে সর্বদল বৈঠক ডাকুন, মোদীকে চিঠি মমতার

‘নির্বাচনী খরচ- ২০১৯ নির্বাচন’ শীর্ষক ওই রিপোর্টে বলা হয়েছে এ বছরের নির্বাচন ছিল সবচেয়ে ব্যয়সাধ্য এবং ২০১৪ সালের নির্বাচনী খরচের দ্বিগুণ।

নির্বাচনী খরচ নিয়ে সর্বদল বৈঠক ডাকুন, মোদীকে চিঠি মমতার
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি।

নির্বাচনে জনগণের টাকা খরচ নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকুন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে এ কথা বললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সেন্টার ফর মিডিয়া স্টা়িজের একটি সাম্প্রতিক রিপোর্টের পরেই এই চিঠি লিখেছেন মমতা। ‘নির্বাচনী খরচ- ২০১৯ নির্বাচন’ শীর্ষক ওই রিপোর্টে বলা হয়েছে এ বছরের নির্বাচন ছিল সবচেয়ে ব্যয়সাধ্য এবং ২০১৪ সালের নির্বাচনী খরচের দ্বিগুণ।

আরও পড়ুন, প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়ানোর আশ্বাস শিক্ষামন্ত্রীর

মমতা তাঁর চিঠিতে লিথেছেন, “একটি জাতীয় গুরুত্বের বিষয়ে আমি আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই, যে বিষয়ে ২০১৪ এবং ২০১৯ সালের ভোটে আমাদের নির্বাচনী ইস্তাহারে উল্লেখ করা হয়েছিল। মূলত এটি নির্বাচনী সংস্কারের বিষয় এবং নির্দিষ্টভাবে আমাদের গণতান্ত্রিক রাজনীতিতে দুর্নীতি এবং অপরাধ প্রতিরোধ বিষয়ক।”


নির্বাচনের খরচ সরকারের বহন করার সময় এসেছে, যা সারা দুনিয়ায় নিয়ম হয়ে দাঁড়িয়েছে। পৃথিবীর ৬৫টি দেশ এই নিয়ম পালন করে।

মমতা তাঁর চিঠিতে লিখেছেন ভোটের খরচ ২০১৯ সালে সব সীমা ছাড়িয়ে ৬০,০০০ কোটি টাকায় পৌঁছেছে। এর সঙ্গে আরও খরচ থাকার সম্ভাবনা রয়েছে যা অজ্ঞাত এবং আরও অনেক বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন এই পরিসংখ্যান দেখে আশঙ্কা হতে পারে যে ২০২৪ সালের নির্বাচনে ভোটের খরচ ১ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee letter to pm narendra modi regarding public expenciture in election