বড় খবর

চিনের পর এবার বাতিল মমতা বন্দ্যোপাধ্যায়ের শিকাগো সফরও

রাজ্য সরকার সূত্রের খবর, বিবেকানন্দ বেদান্ত সোসাইটির সভাপতি স্বামী ইশাত্মানন্দ গত ১১ জুন চিঠিতে মুখ্যমন্ত্রীকে অনুষ্ঠান বাতিলের কথা জানান। কিছু অপ্রত্যাশিত সমস্যা এবং বেলুড় মঠের এক সন্ন্যাসীর প্রয়াণের কারণে এই অনুষ্ঠান হচ্ছে না বলেই জানিয়েছেন তিনি।

mamata banerjee
বাড়তি ডিএ-র জন্য সরকারের বছরে খরচ সাড়ে সাত হাজার কোটি টাকা।

গত সপ্তাহেই বাতিল হয়েছে মুখ্যমন্ত্রীর চিন সফর। আর এবার ভেস্তে গেল অগাস্টে মমতা বন্দ্যোপাধ্যায়ের শিকাগো যাত্রাও। ২৬ অগাস্ট শিকাগো ধর্ম সন্মেলনে স্বামী বিবেকাবন্দের ঐতিহাসিক ভাষণের ১২৫ বছর পূর্তি উপলক্ষ্যে শিকাগোর দ্য বিবেকানন্দ বেদান্ত সোসাইটি একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করার সিন্ধান্ত নিয়েছিল। সেই অনুষ্ঠানেই প্রধান অতিথি হিসাবে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রন জানিয়েছিল রামকৃষ্ণ মিশন।

রাজ্য সরকার সূত্রের খবর, বিবেকানন্দ বেদান্ত সোসাইটির সভাপতি স্বামী ইশাত্মানন্দ গত ১১ জুন চিঠিতে মুখ্যমন্ত্রীকে অনুষ্ঠান বাতিলের কথা জানান। কিছু অপ্রত্যাশিত সমস্যা এবং বেলুড় মঠের এক সন্ন্যাসীর প্রয়াণের কারণে এই অনুষ্ঠান হচ্ছে না বলেই জানিয়েছেন তিনি।

চিঠিতে স্বামী ইশাতমানন্দ লেখেন, “আমরা বাধিত যে আপনি স্বামী বিবেকানন্দের ঐতিহাসিক ভাষণের ১২৫ বছর পূর্তিতে শিকাগোর দ্য বিবেকানন্দ বেদান্ত সোসাইটি অনুষ্ঠানের আমন্ত্রন গ্রহণ করেছেন। ২৬ অগাস্ট শিকাগোর আর্ট ইনস্টিটিউটে এই অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে রামকৃষ্ণ মিশনের ট্রাস্টি এবং গর্ভনিং বডির সদস্য স্বামী অভিরামানন্দের আকস্মিক মৃত্যু এবং কিছু অপ্রত্যাশিত সমস্যার দরুন এই অনুষ্ঠান বাতিল করতে হচ্ছে। আপনি আমাদের পাশে থাকার জন্য আমরা কৃতজ্ঞ এবং এই অনুষ্ঠান না হওয়ার কারণে আপনাকে কোনরকম অসুবিধায় পড়তে হলে আমরা দুঃখিত।”

আরও পড়ুন, চিন যাচ্ছেন না মমতা, শেষবেলায় বাতিল সফর

প্রসঙ্গত, গত সপ্তাহেই বাতিল হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের চিন সফর। চিনের কমিউনিস্ট পার্টির সদস্য এবং চিন সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। চিনের কমিউনিস্ট পার্টির সঙ্গে রাজনৈতিক বৈঠক করার কথা মমতাকে জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তবে শেষ মুহূর্তে চিনা প্রতিনিধিদের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক নিয়ে কোন নিশ্চয়তা না মেলায় বৈঠক বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী জানান, “চিনের রাষ্ট্রদূত জানিয়েছেন, চিনা প্রতিনিধিদের সঙ্গে বৈঠক নিয়ে কোন নিশ্চয়তা এখনও পাওয়া যায় নি। তাই চিনা ডেলিগেশনের সঙ্গে দেখা করার আর কোনও উদ্দেশ্য থাকে না।” তিনি আরও বলেন, “যাই হোক, ভবিষ্যতে ভারত এবং চিনের বন্ধুত্বের সম্পর্ক অব্যাহত থাকবে। আশা করি দু-দেশের স্বার্থেই এই সম্পর্ক আরও দৃঢ় হবে।”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjees chicago visit in august called off bengali

Next Story
প্রবেশিকা নিয়ে উত্তপ্ত যাদবপুর, উপাচার্য ঘেরাও রাতভরjadavpur
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com