scorecardresearch

হঠাৎ জ্বর, সঙ্গে ফুসকুড়ি! মাঙ্কিপক্স উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি আরও ১

সোমবার চিকিৎসার জন্য একটি বেসরকারি হাসপাতালে তাকে সরকারি হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়।

Kerala issues statewide alert as monkeypox patient detection

ক্রমশই দানা বাঁধছে মাঙ্কিপক্স আতঙ্ক। একের পর এক মাঙ্কিপক্স রোগীর সন্ধানে ঘুম উড়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। গতকাল দিল্লির পর আজ তেলেঙ্গানা। খবর অনুসারে জানা গিয়েছে তেলেঙ্গানার কামারেডি জেলার বছর ৪০ এর এক ব্যক্তির শরীরে রয়েছে মাঙ্কিপক্সের একাধিক উপসর্গ।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর গত ৬ জুলাই তিনি কুয়েত থেকে দেশে ফেরেন। এরপরই ২০ জুলাই তার জ্বর এবং ২৩ জুলাই স্কিনে র‍্যাশ জাতীয় উপসর্গ ধরা পড়ে। সোমবার চিকিৎসার জন্য একটি বেসরকারি হাসপাতালে গেলে তাঁকে কামারেডি জেলা সরকারি হাসপাতালে রেফার করা হয়। এবং তার নমুনা ইতিমধ্যেই সংগ্রহ করে তা পরীক্ষায় পাঠানো হয়েছে। তেলেঙ্গানার স্বাস্থ্য সচিব জি শ্রীনিবাস রাও সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জানান, “কুয়েত ফেরত এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের লক্ষণ ধরা পড়েছে। ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে এনআইভি, পুনেতে পাঠানো হবে”। ভারতে এখন পর্যন্ত চারটি মাঙ্কিপক্সের ঘটনা ঘটেছে, একটি দিল্লিতে এবং তিনটি কেরালায়।

মাঙ্কিপক্স নিয়ে ইতিমধ্যেই চূড়ান্ত সতর্কতা জারি করেছে হু। এর মাঝেই দিল্লিতে নতুন করে মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার ঘটনা সামনেই আসতেই বাড়ল উদ্বেগ। রবিবার দিল্লিতে মাঙ্কিপক্সের আক্রান্ত প্রথম রোগীর সন্ধান মিলেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বছর ৩১ এর আক্রান্ত রোগীকে লোক নায়ক হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।

যদিও কীভাবে ওই ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হলেন তা নিয়েই চলছে চুলচেরা বিশ্লেষণ। স্বাস্থ্যমন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে আক্রান্ত রোগীর কোন ভ্রমণ ইতিহাস মেলেনি। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, আক্রান্ত ব্যক্তির জ্বর ও স্কিন র‍্যাশের মত উপসর্গ রয়েছে। এ পর্যন্ত দেশে মোট চারজন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে। অফিসিয়াল সূত্র পিটিআইকে জানিয়েছে আক্রান্ত যুবক সম্প্রতি  হিমাচল প্রদেশের মানালিতে একটি ব্যাচেলার পার্টিতে অংশ নেন।

পশ্চিম দিল্লির বাসিন্দা ওই যুবকের শরীরে তিন দিন আগে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা গেলে তাকে তড়িঘড়ি দিল্লির লোক নায়ক হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। শনিবার তার নমুনাগুলি ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (এনআইভি) পুনেতে পাঠানো হয়। তাতেই নিশ্চিত হয় যুবক মাঙ্কিপক্সে আক্রান্ত। ইতিমধ্যেই তার কন্ট্যাক্ট ট্রেসিংয়ের কাজও শুরু হয়েছে বলেই জানিয়েছে স্বাস্থ্য দফতর।

আরও পড়ুন: [দৈনিক সংক্রমণ কমলেও মৃত্যু-উদ্বেগ যাচ্ছে না, জানুন আজকের করোনা আপডেট]

মাঙ্কিপক্সের অন্য তিনটি ঘটনা কেরলে রিপোর্ট করা হয়েছে। গত ২২ শে জুলাই, ভারতের তৃতীয় মাঙ্কিপক্স আক্রান্তের সন্ধান মেলে।  মধ্যবয়সী এক ব্যক্তির মধ্যে ধরা পড়ে মাঙ্কিপক্সের ভাইরাস। যিনি এই মাসের শুরুতে সংযুক্ত আরব আমিরশাহী  থেকে মাল্লাপুরমে ফিরেছিলেন। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে বিমানবন্দরগুলিকে ইতিমধ্যে সতর্ক করা হয়েছে।

শনিবার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্সকে জরুরি পরিস্থিতি তৈরির ক্ষেত্রে দায়ি বলে ঘোষণা করে। ইতিমধ্যে বিশ্বের প্রায় ৭৫টি দেশে ১৬ হাজারের-এরও বেশি আক্রান্তের হদিশ মিলেছে। ইতিমধ্যেই এই রোগে মৃত্যু হয়েছে ৫ জনের। দক্ষিণ-পূর্ব এশিয়া , ভারত ছাড়াও, থাইল্যান্ডে মাঙ্কিপক্সের একটি কেস সনাক্ত করা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Man 40 with monkeypox like symptoms hospitalised in hyderabad