প্রথম শিশু বান্ধব থানা খুলল মণিপুরে

জেলা শিশু সুরক্ষা বিভাগের একজন পুরুষ ও একজন মহিলা সমাজকর্মী এই অফিসের সঙ্গে যুক্ত থাকবেন বলে জানানো হয়েছে। শিশু বান্ধব থানায় রাখা থাকছে খেলার সরঞ্জামও। শিশুদের কাউন্সেলিংয়েরও ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে।

By: Imphal  September 24, 2018, 4:00:23 PM

শিশু সুরক্ষার তাগিদে দেশের সামনে এক দৃষ্টান্ত তৈরি করল মণিপুর। প্রথমবার শিশু বান্ধব থানার পথচলা শুরু হল উত্তর-পূর্বের এ রাজ্যে। শনিবার সে রাজ্যের চূড়াচাঁদপুর জেলা পুলিশের হাত ধরে উদ্বোধন হল প্রথম শিশু বান্ধব থানার। জেলা মহিলা থানার মধ্যেই এই বিশেষ সেল খোলা হল। শিশু বান্ধব পুলিশ স্টেশনের উদ্বোধন করেন মণিপুরের শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন। জেলা শিশু সুরক্ষা বিভাগের একজন পুরুষ ও একজন মহিলা সমাজকর্মী এই অফিসের সঙ্গে যুক্ত থাকবেন বলে জানানো হয়েছে। শিশু বান্ধব থানায় রাখা থাকছে খেলার সরঞ্জামও। এছাড়াও শিশুদের কাউন্সেলিংয়েরও ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে।

শিশু বান্ধব থানার উদ্বোধন করতে এসে মনিপুরের শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন বলেন যে, এ দেশে শিশুদের সংখ্যা সবচেয়ে বেশি। দেশের শিশুদের সুরক্ষার প্রয়োজন, কারণ তারাই দেশের ভবিষ্যত। তিনি আরও জানান যে, মণিপুর শিশু সুরক্ষা কমিশন এই শিশু বান্ধব থানার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পুলিশ ও জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় রেখে এ ধরনের কার্যালয় রাজ্যজুড়ে খোলার জন্য সে রাজ্যের শিশু সুরক্ষা কমিশন অগ্রণী ভূমিকা নেবে বলেও জানান তিনি। কমিশন সূত্রে জানা গিয়েছে, এ ধরনের অফিস সেনাপতি, থৌবাল, তেংনৌপাল জেলাতেও শীঘ্রই খোলা হবে।

আরও পড়ুন, সিকিমের প্রথম বিমানবন্দর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

গোটা রাজ্য জুড়ে যাতে আরও এ ধরনের অফিস খোলা হয়, সে ব্যাপারে সম্মত হয়েছেন মণিপুরের ডিজিপি। মণিপুর শিশু সুরক্ষা কমিশনের এক সদস্য জানালেন, সে রাজ্যে এ ধরনের থানা বেশ দেরিতে হয়েছে, যেখানে সে রাজ্য শিশু পাচারের হার বেশি। সূত্র মারফৎ জানা গিয়েছে, ২০০৮ থেকে ২০১২ সালে প্রায় ৩৭৯ জন শিশু পাচারের শিকার হয়েছিল। ওই শিশুদের দেশের বিভিন্ন প্রান্ত থেকে উদ্ধার করা হয়। একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, মুম্বইয়ের পরই শিশু পাচারের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে মণিপুর।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Manipur gets first children friendly police station

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
নজরে পাহাড়
X