বড় খবর

বিজেপি সরকারের সমালোচনা করে হাতকড়া পরলেন মণিপুরের সাংবাদিক

মণিপুরে ঝাঁসির রানি লক্ষ্মীবাঈয়ের জন্মদিন উদযাপন নিয়ে মুখ খুলেছিলেন স্থানীয় একটি টিভি চ্যানেলের সাংবাদিক কিশোরচাঁদ ওয়াংখেম। তার জেরেই তাঁকে জাতীয় নিরাপত্তা আইনে গ্রেফতার করা হল।

manipur, মণিপুর
রাজ্যের বিজেপি সরকার ও কেন্দ্রের সমালোচনা করার অভিযোগে এক সাংবাদিককে গ্রেফতার করা হল মণিপুরে। প্রতীকী ছবি।

মোদীবাহিনীর সমালোচনা করে অতীতে বিপাকে পড়তে হয়েছে অনেককেই। আবারও তেমন ঘটনাই সামনে এল। এবার ঘটনাস্থল মণিপুর। সে রাজ্যের বিজেপি সরকার ও কেন্দ্রের সমালোচনা করার অভিযোগে এক সাংবাদিককে এবার জাতীয় নিরাপত্তা আইনে গ্রেফতার করা হল। মণিপুরে ঝাঁসির রানি লক্ষ্মীবাঈয়ের জন্মদিন উদযাপন নিয়ে মুখ খুলেছিলেন স্থানীয় একটি টিভি চ্যানেলের সাংবাদিক কিশোরচাঁদ ওয়াংখেম। তার জেরেই তাঁকে হাতকড়া পরিয়েছে সে রাজ্যের প্রশাসন।

ঠিক কী অভিযোগ? গত ১৯ নভেম্বর রানি লক্ষ্মীবাঈয়ের জন্মবার্ষিকী ছিল। ওইদিন একটি ভিডিও বার্তায় কিশোরচাঁদকে বলতে দেখা গিয়েছে যে, রানি লক্ষ্মীবাঈয়ের কোনও ভূমিকা নেই মণিপুরে। তা সত্ত্বেও কেন্দ্রের নির্দেশে তাঁর জন্মবার্ষিকী উদযাপন করছে রাজ্য সরকার। এতেই শেষ নয়, এজন্য তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী বীরেন সিংকে ‘কেন্দ্রের পুতুল’ ও ‘হিন্দুত্বের পুতুল’ বলেও কটাক্ষ করেন।

আরও পড়ুন, ‘‘আরএসএসের পুরো নাম কী?’’ ত্রিপুরার স্কুলের প্রশ্নপত্রে ফের বিতর্ক

এরপর দিনই ওই সাংবাদিককে জাতীয় নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়। যদিও সোমবার তাঁকে জামিন দেয় আদালত। এ ঘটনা প্রসঙ্গে কিশোরচাঁদের স্ত্রী ই রঞ্জিতা জানান যে, স্বামীকে ছাড়ানোর জন্য তিনি সরকারের দ্বারস্থ হন। জাতীয় নিরাপত্তা আইনে তাঁর স্বামীকে গ্রেফতারের কোনও যুক্তি নেই বলে দাবি করেন রঞ্জিতা। কিশোরচাঁদের বক্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিং সম্পর্কে একটা মতামত মাত্র, দোশদ্রোহিতায় অভিযুক্ত করা যায় না, এমনটাই পর্যবেক্ষণ করে আদালত।

এদিকে, সাংবাদিকের গ্রেফতারি নিয়ে সে রাজ্যে রাজনীতির পারদ চড়ছে। কংগ্রেস মুখপাত্র কে এইচ জয়কিষান সরকারকে চ্যালেঞ্জ জানিয়ে তাঁকেও গ্রেফতার করার কথা বলেছেন। অন্যদিকে, বিজেপি মুখপাত্র বিজয় দাবি করেছেন যে, শুধুমাত্র এজন্য নয়, ওই সাংবাদিকের বিরুদ্ধে আরও অভিযোগ রয়েছে। কিশোরচাঁদ আগেও হাজতবাস করেছেন বলেও দাবি করেন তিনি।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Manipur journalist arrested under nsa bjp

Next Story
‘‘আরএসএসের পুরো নাম কী?’’ ত্রিপুরার স্কুলের প্রশ্নপত্রে ফের বিতর্কtripura, ত্রিপুরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com