‘মন্দা কাটাতে সরকারকে আগে স্বীকার করতে হবে, আর্থিক সংকটে রয়েছে দেশ’

শিরোনাম তৈরির অভ্যেস থেকে বেরিয়ে আসতেই হবে সরকারকে। ভারতের আর্থিক মন্দা থেকে উত্তরণের উপায় হিসেবে পাঁচটি উপায় বাতলেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

By: New Delhi  Updated: September 13, 2019, 08:07:14 AM

দেশের অর্থনৈতিক মন্দার জন্য বিমুদ্রাকরণ এবং ভুল উপায়ে পণ্য পরিষেবা কর (জিএসটি)-এর প্রণয়নকেই দায়ী করলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা অর্থনীতিবিদ ডাঃ মনমোহন সিং। হিন্দি সংবাদপত্র ‘দৈনিক ভাস্করকে’ দেওয়া এক সাক্ষাৎকারে ডাঃ সিং বলেন, শিরোনাম তৈরির অভ্যেস থেকে বেরিয়ে আসতেই হবে সরকারকে। ভারতের আর্থিক মন্দা থেকে উত্তরণের উপায় হিসেবে পাঁচটি উপায় বাতলেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

“অনেক সময় নষ্ট হয়ে গিয়েছে। ক্ষেত্রবিশেষে নানা ঘোষণা না করে সরকারের উচিত গোটা অর্থনীতিটাকে নিয়ে ভাবা,” জানিয়েছেন ডাঃ সিং। তাঁর মতে, দেশ যে বর্তমানে অর্থনৈতিক সংকটে ভুগছে, সেটা সবচেয়ে আগে স্বীকার করে নিতে হবে।

অর্থনৈতিক মন্দা কাটাতে কী করার পরামর্শ দিলেন মনমোহন সিং?

প্রাক্তন প্রধানমন্ত্রী জানিয়েছেন, প্রথমেই আর্থিক সংকট নিয়ে খোলাখুলি অর্থনৈতিক বিশারদদের সঙ্গে কথা বলতে হবে। জিএসটি অথবা পণ্য পরিষেবা করকে জুক্তিযুক্ত করে তোলার পরামর্শ দিয়েছেন ডাঃ সিং।

কৃষি ক্ষেত্রকে পুনরুজ্জীবিত করে তোলার পরামর্শ দিয়ে ডাঃ সিং বলেছেন, কৃষির বাজারে নিয়ন্ত্রণ কিছুটা আলগা করতে হবে সরকারকে। তার ফলে গ্রামীণ মানুষের হাতে টাকার জোগান বাড়বে। এখানে প্রাক্তন প্রধানমন্ত্রী এক বিকল্প অর্থনীতি গড়ে তোলার বিধান দিয়েছেন।

আরও পড়ুন, ৬ বছরে সর্বনিম্ন, ৫ শতাংশে নামল ভারতের বার্ষিক আয় বৃদ্ধির হার

ভারতের অর্থনীতিতে টাকার জোগান বাড়ানোর প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেছেন তিনি।

ক্ষুদ্র, মাঝারি এবং অতি ক্ষুদ্র শিল্পের জন্য ঋণ দানের পদ্ধতিকে আরও সহজ করে তুলতে হবে, মনে করছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তনী। বস্ত্রশিল্প, অটোমোবাইল, ইলেকট্রনিক্স, সাধ্যের মধ্যে থাকা আবাসনশিল্প, অর্থাৎ যে সমস্ত ক্ষেত্রে বিপুল পরিমাণে শ্রমিকের প্রয়োজন হয়, সেই সব শিল্পকে পুনরুজ্জীবিত করার বিধান দিয়েছেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের মধ্যে যে বাণিজ্য প্রতিযোগিতা চলছে, সেই সুযোগের সদ্ব্যবহার করে ভারতের রফতানির বাজার সুপ্রশস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন মনমোহন সিং। উল্লিখিত এই পাঁচটি পন্থা অবলম্বন করলে আগামী তিন-চার বছরের মধ্যে আর্থিক বৃদ্ধির হার ছন্দে ফিরতে পারে বলে জানিয়েছেন গত শতাব্দির নয়ের দশকের আর্থিক সংস্কারের অন্যতম প্রধান কারিগর।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Manmohan singh 5 point guide modi govt india economic slowdown

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X