ডিজেল-চালিত গাড়ি আর নয়, জানাল মারুতি সুজুকি

সংস্থা এবং ইন্ডাস্ট্রি বিশেষজ্ঞদের সূত্রে পাওয়া খবর অনুযায়ী, আগামী বছর থেকে ডিজেল চালিত গাড়ি বিক্রি করবে না মারুতি সুজুকি।

By: New Delhi  April 26, 2019, 9:36:54 PM

মারুতি মানেই মধ্যবিত্তদের চার চাকা কেনার স্বপ্নে দেখা প্রথম নাম। মারুতিও তাদের ক্রেতাদের সেই সব স্বপ্নকে সত্যি করতে বাজারে নিয়ে আসে নিত্যনতুন মডেলের গাড়ি। কেন্দ্রীয় সরকারের সদ্য জারি করা নিয়মের উপযুক্ত উন্নত মানের ডিজেল ইঞ্জিন তৈরির যা খরচ পড়বে, তার কথা মাথায় রেখেই ডিজেল চালিত গাড়ি তৈরি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন মারুতি কর্তৃপক্ষ। সংস্থা এবং ইন্ডাস্ট্রি বিশেষজ্ঞদের সূত্রে পাওয়া খবর অনুযায়ী, আগামী বছর থেকে ডিজেল চালিত গাড়ি বিক্রি করবে না মারুতি সুজুকি। ২০২০-র এপ্রিল থেকে গোটা দেশে বিএস-ফোর, বিএস-সিক্স গাড়ি চালানোর নিয়ম শুরু করতে চলেছে কেন্দ্র। সেই কারণে ধীরে ধীরে ডিজেল ইঞ্জিন চালিত গাড়ি তৈরি করা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মারুতি সুজুকি ইন্ডিয়া।

আরও পড়ুন: থ্যানোসের এক তুড়িতে উড়ল গুগল, দুই তুড়িতে ব্যাক

সংস্থা সূত্রে খবর, ডিজেল মডেলের জায়গায় এবার সিএনজি চালিত হাইব্রিড প্রযুক্তির গাড়ি নির্মাণের উপরেই জোর দেবে মারুতি সুজুকি। ডিজেল গাড়ি তৈরি বন্ধ করার বিষয়ে এর আগে অংশীদারি সংস্থা সুজুকি মোটরের সঙ্গে এক দফা আলোচনা হয়েছিল মারুতি কর্তৃপক্ষের। সুইফট, ডিজায়ার, ব্যালেনো, ভিতারা, ব্রেজা, এরটিগা, সিয়াজ এবং এস ক্রস সমেত এই মুহূর্তে সাতটি ডিজেল চালিত গাড়ি বাজারে রয়েছে মারুতির।

মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের চেয়ারম্যান আর সি ভার্গব জানিয়েছেন, নয়া প্রযুক্তির ডিজেল ইঞ্জিন তৈরির মাত্রাতিরিক্ত খরচ গ্রাহকদের অনাগ্রহী করবে মনে করেই আগামী বছরের এপ্রিল মাস থেকে ডিজেল চালিত গাড়ি তৈরি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তাঁর সংস্থা।

সংস্থা সূত্রে পাওয়া খবর অনুযায়ী, পেট্রোল এবং ডিজেল চালিত গাড়িতে দামের ফারাক প্রায় দ্বিগুণ। ডিজেল চালিত গাড়ির দাম যদি ১ লক্ষ টাকা হয়, পেট্রোল চালিত গাড়ির দাম সেখানে ২ লক্ষ। এক্ষেত্রে কাস্টমাররা কমদামেই সাধ মেটাতে চাইবেন বলে মনে করছে সংস্থা।

আরও পড়ুন: এক ধাক্কায় সস্তা হয়ে গেল Vivo V15

তবে এক্ষেত্রে মারুতি একা নয়, বিশ্ব জুড়ে আরও অনেক গাড়ি প্রস্তুতকারক এমনই সিদ্ধান্ত নিতে চলেছে। গত বছরেই এমন সিদ্ধান্ত নিয়েছে ভলভো। আগামীতে সেই তালিকায় নাম তুলতে চলেছে ফিয়াট, টয়োটা এবং নিসান এর মতো সংস্থাও।

রেলের কয়লার ইঞ্জিনের মতো তবে কি বিলুপ্তির পথে চলে যেতে থাকবে ডিজেল চালিত ইঞ্জিনের গাড়ি? সে প্রশ্নের উত্তর লুকিয়ে রয়েছে ভবিষ্যতে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Maruti official announcement no diesel cars from 2020

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X