scorecardresearch

বড় খবর

সাংবাদিক হুমকি ইস্যুতে আসরে ভারতীয় সেনা, জারি জোরদার তল্লাশি অভিযান

উল্লেখ্য, অতীতেও কাশ্মীরে টার্গেট কিলিং-এর ঘটনা ক্রমাগত বেড়েছে।

সাংবাদিক হুমকি ইস্যুতে আসরে ভারতীয় সেনা, জারি জোরদার তল্লাশি অভিযান
কাশ্মীরে টার্গেট কিলিং-এর ঘটনা ক্রমাগত বেড়েছে।

কাশ্মীরে কর্মরত সাংবাদিকদের জন্য ফের বড়সড় চ্যালেঞ্জ। গত কয়েকদিন ধরে জম্মু কাশ্মীরে কর্মরত সাংবাদিকরা ক্রমশ একাধিক সন্ত্রাসবাদী সংগঠনের তরফে হুমকি পেয়ে আসছেন বলে অভিযোগ। এরপরই সাংবাদিকদের হুমকি দেওয়ার বিষয়টিকে রীতিমত চ্যলেঞ্জ হিসাবে নিয়েছে ভারতীয় সেনা। সন্ত্রাসবাদীদের খোঁজে জম্মু-কাশ্মীরের একাধিক এলাকায় শুরু করে তল্লাশি অভিযান।

লস্কর-ই-তৈইবার অন্যতম সহযোগী সংগঠন দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট (টিআরএফ) থেকে হুমকি পাওয়ার পর বেশ কয়েকজন সাংবাদিক সম্প্রতি স্থানীয় সংবাদপত্র ও ম্যাগাজিন থেকে পদত্যাগ করেছেন বলেও জানা গিয়েছে। গোয়েন্দা নথি অনুসারে জানা গিয়েছে, “প্রাথমিক মূল্যায়ন বলছে যে হুমকির পিছনে রয়েছে সন্ত্রাসবাদী মুখতার বাবা।” মুখতার বাবা (৫৫) কাশ্মীরের বিভিন্ন সংবাদপত্রের হয়ে কাজও করেছিলেন। তিনি ৯০-এর দশকে শ্রীনগরের ছেড়ে তুরস্কে পালিয়ে গা ঢাকা দিয়ে রয়েছেন বলেই ধারণা গোয়েন্দাদের।

নথিতে বলা হয়েছে যে বাবা, যিনি প্রায়শই পাকিস্তানে যান, তিনি হলেন মাস্টারমাইন্ড যিনি উপত্যকার যুবকদের টিআরএফ-এ যোগ দিতে “অনুপ্রাণিত” করেন৷ বাবা উপত্যকায় তার ৬ ঘনিষ্ঠ সহযোগীর সাহায্যে সাংবাদিকদের ভয় দেখানোর কাজ করছেন এবং তাদের মধ্যে দুজনকে শনাক্ত করা হয়েছে।

আরও পড়ুন: [ জেল নাকি পার্লার? কারাগারেই ম্যাসাজ নিচ্ছেন দিল্লির মন্ত্রী! ]

উল্লেখ্য, অতীতে কাশ্মীরে টার্গেট কিলিং-এর ঘটনা ক্রমাগত বেড়েছে। সন্ত্রাসবাদীরা পরিযায়ী শ্রমিকদের এবং সেই সঙ্গে কাশ্মীরি পণ্ডিতদের টার্গেট করছেন। স্রেফ হুমকির কারণেই অনেক সাংবাদিক চাকরি ছেড়েছেন বলেও জানা গিয়েছে। বর্তমানে, সেনাবাহিনী ক্রমাগত সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে এবং উপত্যকা থেকে সন্ত্রাসবাদ নির্মূল করার চেষ্টা করছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Massive searches in jk over militant threat to journalists