scorecardresearch

বড় খবর

ইউক্রেন যুদ্ধের মধ্যেই ক্ষেপণাস্ত্রে সাফল্য ভারতের, আরও মজবুত এয়ার ডিফেন্স

‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের কথা মাথায় রেখে ইতিমধ্যেই প্রতিরক্ষা মন্ত্রক নিজেরাই সামরিক সরঞ্জাম তৈরিতে মন দিয়েছে।

ইউক্রেন যুদ্ধের মধ্যেই ক্ষেপণাস্ত্রে সাফল্য ভারতের, আরও মজবুত এয়ার ডিফেন্স

ইরাক থেকে ইউক্রেন যুদ্ধ বিশ্ববাসীকে বুঝিয়েছে, উন্নত ক্ষেপণাস্ত্রই যুদ্ধ জয়ের চাবিকাঠি। সেই শিক্ষা থেকে এবার, মাঝারিপাল্লার ভূমি থেকে আকাশে ছোড়া সম্ভব, এমন ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল ভারত। প্রতিরক্ষা মন্ত্রকের গবেষণা সংস্থা ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিওর দাবি, বহু দূরের লক্ষ্যবস্তুকেও নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র।

ওডিশার বালাসোরে রবিবারের পরীক্ষা সফল হওয়ায় তাই রীতিমতো খুশি প্রতিরক্ষা মন্ত্রক। গত ২০ জানুয়ারি ভারতের সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রহ্মস পরীক্ষা হয়েছিল ওডিশা উপকূলেই। রবিবার সকাল সাড়ে ১০টা নাগাদ নতুন ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। সময়মতো তা গিয়ে লক্ষ্যবস্তুকে আঘাত করেছে। ধ্বংস করে দিয়েছে লক্ষ্যবস্তুকে। রবিবার পরীক্ষার পর এমনটাই জানান প্রতিরক্ষা মন্ত্রকের গবেষকরা।

‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের কথা মাথায় রেখে ইতিমধ্যেই প্রতিরক্ষা মন্ত্রক নিজেরাই সামরিক সরঞ্জাম তৈরিতে মন দিয়েছে। সেইমতো বিভিন্ন ক্ষেপণাস্ত্রকে উন্নত করা হচ্ছে। পরীক্ষার মাধ্যমে গবেষকরা নিশ্চিত হচ্ছেন, এর মান প্রত্যাশা পূরণ করছে কি না। সেইমতো ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের মানোন্নতি ঘটানো হয়েছে। যা গত ২০ জানুয়ারি ওড়িশার চাঁদিপুর উপকূলে পরীক্ষা করা হয়েছে। সেই পরীক্ষার পরেই প্রতিরক্ষা মন্ত্রকের গবেষকরা জানিয়ে দেন, তাঁদের উদ্দেশ্য সফল। পরমাণু অস্ত্রবহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্র।

আরও পড়ুন- ‘মোদী-যোগীকে ভালবাসে মুসলিমরা’, দাবি উত্তরপ্রদেশের একমাত্র মুসলিম মন্ত্রীর

বর্তমান বিশ্বে সামরিক ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এয়ার ডিফেন্স সিস্টেম। সাম্প্রতিকতম ইউক্রেন যুদ্ধে এই এয়ার ডিফেন্স ব্যবস্থা আরও শক্তিশালী করে তোলার দিকে মন দিয়েছে রাশিয়া এবং ইউক্রেন। রাশিয়ার নিজের সামরিক ব্যবস্থাপনা বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ আসনে আছে। আর, ইউক্রেন সাহায্য নিচ্ছে আমেরিকা এবং ন্যাটোর বাহিনীর থেকে। বর্তমানে ইউক্রেনের যেটুকু ক্ষয়ক্ষতি, তার বেশিটাই হয়েছে রাশিয়ার তুলনায় দুর্বল এয়ার ডিফেন্স সিস্টেম থাকার জন্য।

সেটা বুঝেই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বারবার করে নিজের দেশের আকাশসীমা বন্ধ করার আবেদন ন্যাটো জোট এবং আমেরিকার কাছে রাখছেন। যাতে রাশিয়ার বিরুদ্ধে আমেরিকা এবং ন্যাটোর এয়ার ডিফেন্স সিস্টেমের সাহায্য পাওয়া যায়। জেলেনস্কির সেই অসহায় পরিস্থিতি উপলব্ধি করেই ক্ষেপণাস্ত্রগুলো পরীক্ষা করছে ভারত। লক্ষ্য, এয়ার ডিফেন্স সিস্টেমকে আরও শক্তিশালী করে তোলা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Medium range surface to air missile