হামলা রুখতে ধাতব ব্যাটন! নয়া অস্ত্র নিয়ে তুমুল বিতর্কের মুখে দিল্লি পুলিশ

সোমবারই ৬০টি ধাতব রডের মতো দেখতে অস্ত্র দেওয়া হয় পুলিশকর্মীদের।

কৃষকদের আটকাতে ধাতব ব্যাটন! সহদরা জেলা পুলিশের হাতে সেই সেই ধাতব ব্যাটনের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই নড়েচড়ে বসেছে দিল্লি পুলিশ। সোমবারই ৬০টি ধাতব রডের মতো দেখতে অস্ত্র দেওয়া হয় পুলিশকর্মীদের। মঙ্গলবার আবার দিল্লি পুলিশের হেড কোয়ার্টারের তরফে এই ব্যাটনের ব্যবহারে স্থগিতাদেশ দেওয়া হয়েছে। দাঙ্গা পরিস্থিতি হলে তখন ব্যবহারের জন্য অনুমতি দেওয়া হতে পারে বলে পুলিশ সূত্রের খবর।

দেখতে অনেকটা রডওয়ালা তলোয়ারের মতো। দাঙ্গাকারীদের ছত্রভঙ্গ করতে এই বিশেষ হাতিয়ার পুলিশকে দেওয়া হয় প্রশাসনের তরফে। লালকেল্লায় তাণ্ডবের সময় পুলিশের সময় আন্দোলনকারীদের খণ্ডযুদ্ধে বহু পুলিশকর্মী আহত হন। তার থেকে শিক্ষা নিয়েই পুলিশকর্মীদের সুরক্ষার জন্য এই হাতিয়ারি ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে। অভিযোগ, বেশ কিছু আন্দোলনকারী তলোয়ার নিয়ে হামলা চালায় পুলিশের উপর। তার থেকে বাঁচতেই এই হাতিয়ার পাল্টা ব্যবহারের জন্য ভাবা হয়েছে। কিন্তু এর অপব্যবহার হতে পারে বলে আশঙ্কা পুলিশেরই একাংশের।

আরও পড়ুন কাঁটাতার-বোল্ডারের ব্যারিকেড-পেরেক পুঁতে কৃষকদের আটকাতে চাইছে পুলিশ

সহদরা জেলা পুলিশের কর্মীদের হাতে এই ধাতব ব্যাটন নেওয়া ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই বিতর্কের সৃষ্টি হয়েছে। অনেকেই এই পদক্ষেপের তীব্র নিন্দা করেছেন। এরপরই বিতর্কের জেরে দিল্লি পুলিশের সদর দফতরের তরফে শীর্ষ আধিকারিকরা অবিলম্বে ওই অস্ত্র ব্যবহারে স্থগিতাদেশ দিয়েছে। এগুলি ব্যবহারের আগে অনুমতি নেওয়ার কথা বলেছে পুলিশকর্মীদের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Metal batons distributed to cops delhi police seeks explanation

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com