scorecardresearch

বড় খবর

‘অগ্নিপথ’ ক্ষতে প্রলেপ, অগ্নিবীরদের জন্য এবার ‘বিরাট’ সুযোগ এনে দিল কেন্দ্র

‘অগ্নিপথ’ ক্ষোভ প্রশমনে চেষ্টায় খামতি রাখছে না মোদী সরকার।

MHA announces 10% reservation for Agniveers in CAPF and Assam Rifles
'অগ্নিপথ' নিয়ে প্রবল বিক্ষোভের মাঝে নতুন ঘোষণা স্বরাষ্ট্র মন্ত্রকের।

‘অগ্নিপথ’ ক্ষোভ প্রশমনে চেষ্টায় খামতি রাখছে না মোদী সরকার। শনিবার ফের একবার দেশের সুরক্ষা বাহিনীতে নিয়োগের এই প্রকল্পে বদল আনল কেন্দ্র। দেশের সুরক্ষা বাহিনীতে স্বল্পমেয়াদী সামরিক নিয়োগ পাওয়া অগ্নিবীররা পরবর্তী সময়ে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং অসম রাইফেলসে নিয়োগ পেতে পারেন। তাঁদের জন্য দুই বাহিনীতেই ১০ শতাংশ শূন্যপদ সংরক্ষণ করা হচ্ছে। শনিবার এই ঘোষণা করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সিএপিএফ এবং অসম রাইফেলসে নিয়োগের জন্য অগ্নিবীরদের নির্ধারিত বয়সের চেয়েও ৩ বছর অতিরিক্ত সময় পর্যন্ত নিয়োগের সুযোগ রাখা হচ্ছ। এছাড়াও অগ্নিবীরদের প্রথম ব্যাচের জন্য বয়সের শিথিলতা হবে নির্ধারিত ঊর্ধ্ব সীমার বাইরে আরও ৫ বছর।

দেশের সুরক্ষা বাহিনীতে চুক্তির ভিত্তিতে স্বল্প মেয়াদে নিয়োগ প্রকল্প ‘অগ্নিপথ’। দেশের তাবড় সেনাকর্তারা এই প্রকল্পের বিরোধিতায় সরব হয়েছেন। শুধু তাই নয়, বিজেপি বিরোধী একাধিক রাজনৈতিক দলও কেন্দ্রের এই উদ্যোগের সমালোচনায় সরব হয়েছে।

আরও পড়ুন- শতবর্ষে হীরাবেন, সাতসকালে মায়ের কাছে নমো, অপার ভক্তিতে মায়ের পা ধুয়ে দিলেন মোদী

রাজ্যে-রাজ্যে ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরোধিতায় পথে নেমেছে যুব সমাজ। বিক্ষোভে উত্তাল বিহার। অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (AISA)-এর নেতৃত্বে বিহারের বেশ কয়েকটি ছাত্র সংগঠন অগ্নিপথ নিয়োগ প্রকল্পের প্রতিবাদে আজ ২৪ ঘণ্টা বন্ধের ডাক দিয়েছে। বনধে সমর্থন দিয়েছে আরজেডি নেতৃত্বাধীন জোট। সব মিলিয়ে অগ্নিপথ নিয়ে গত কয়েকদিনর মতোই আজও তপ্ত বিহার।

আরও পড়ুন- শতায়ু হীরাবেনকে শুভেচ্ছা জানাতে হাজির নমো, মা-ছেলের নজরকাড়া একাধিক মুহূর্ত ক্যামেরাবন্দি

এদিকে, দেশের তিন সুরক্ষা বাহিনীই অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে নিয়োগ শুরু করতে তৈরি রয়েছে। ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, আগামী দু’দিনের মধ্যে একটি বিজ্ঞপ্তি জারি করা হবে। অন্যদিকে ভারতীয় বিমান বাহিনী জানিয়েছে, নিয়োগ প্রক্রিয়া শুরু হবে ২৪ জুন। একইসঙ্গে ভারতীয় নৌবাহিনীও জানিয়েছে তাঁরাও নিয়োগ প্রক্রিয়া শীঘ্রই শুরু করবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mha announces 10 reservation for agniveers in capf and assam rifles