বড় খবর

বৈঠক ডেকে বেপাত্তা মন্ত্রী, রাগে কৃষি আইনের কপি ছিঁড়লেন কৃষক প্রতিনিধিরা

সরকারের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ তুলে কৃষক সংগঠনের প্রতিনিধিদের বক্তব্য, ঠিকঠাক কোনও আলোচনাই হয়নি। কোনও মন্ত্রী ছিলেন না।

নয়া কৃষি আইন নিয়ে দেশজুড়ে বিক্ষোভ-আন্দোলন অব্যাহত। পাঞ্জাব-হরিয়ানায় লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন বিক্ষুব্ধ কৃষকরা। বুধবার পাঞ্জাবের একাধিক কৃষক সংগঠনকে সমাধান সূত্র বের করার জন্য বৈঠকে ডেকেছিল কেন্দ্রীয় কৃষিমন্ত্রক। কিন্তু সেই বৈঠকেই গরহাজির কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার এবং কৃষি প্রতিমন্ত্রী। যার জেরে ক্ষুব্ধ কৃষকরা বৈঠক বয়কট করেন। কৃষি ভবনে বুধবার বিক্ষোভ দেখিয়ে স্লোগান দেন কৃষক সংগঠনের সদস্যরা। সেইসঙ্গে নয়া কৃষি আইনের নথি ছিঁড়ে দেন তাঁরা।

এদিন যোগিন্দর সিংয়ের নেতৃত্বে ভারতীয় কিষাণ ইউনিয়ন-সহ ২৯টি কৃষক সংগঠনের নেতা বৈঠকের জন্য দিল্লি পৌঁছন। কৃষিমন্ত্রকের ডাকা বৈঠকে গরহাজির ছিলেন কৃষিমন্ত্রী। যা নিয়ে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন কৃষক সংগঠনের নেতারা। দাবি তোলেন, সরকারের তরফে তাঁদের কথা শোনার কেউ নেই। তাহলে এমন বৈঠক ডাকার মানে কী? প্রায় ৩০ জনের প্রতিনিধি দল এদিন বাসে করে দিল্লিতে আসেন বৈঠকে যোগ দেওয়ার জন্য। অধিকাংশই প্রবীণ প্রতিনিধি এতটা পথ যাত্রা করে এসেছিলেন। অনেকে মুখে মাস্কও পরেননি। সেই অবস্থায় বৈঠকে না নরেন্দ্র সিং তোমার না কোনও জুনিয়র মন্ত্রী। স্বভাবতই ক্ষোভ প্রকাশ করেন প্রতিনিধিরা।

আরও পড়ুন মাথা পিছু জিডিপিতে ভারতকে ছাড়াবে বাংলাদেশ, মোদীকে কটাক্ষ রাহুল-অভিষেকের

সরকারের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ তুলে কৃষক সংগঠনের প্রতিনিধিদের বক্তব্য, “ঠিকঠাক কোনও আলোচনাই হয়নি। কোনও মন্ত্রী ছিলেন না। কেন তাঁরা ছিলেন না সেটা জিজ্ঞেস করেছি। আমাদের বৈঠকে ডেকে মন্ত্রীরা পাঞ্জাবে ভার্চুয়াল মিটিং করছেন। কোনও সদুত্তর নেই সরকারের কাছে।” কৃষি সচিব সঞ্জয় আগরওয়ালের কাছে প্রতিনিধিদের প্রশ্নের উত্তর না থাকায় শেষপর্যন্ত বৈঠক বয়কট করেন তাঁরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Miffed over ministers absence punjab farmers boycott meeting

Next Story
ডাইনিবিদ্য়ার চর্চা! বৃদ্ধকে জ্য়ান্ত কবর দেওয়ার অভিযোগ আত্মীয়দেরই বিরুদ্ধেcrime
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com