বড় খবর

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে ৫০০ ট্রেন চলবে, অনুমান রেলের

রেলের অনুমান বিভিন্ন রাজ্যের আর্জির ভিত্তিতে পরিযায়ী ঘরে ফেরাতে প্রায় পাঁচশ ট্রেন চালানো হতে পারে। আর আগামী পনেরো দিনের মধ্যেই সেই কাজ শেষ করতে হবে।

shramik special train, শ্রমিক স্পেশাল ট্রেন, পরিযায়ী শ্রমিক, রেল, shramik trains, shramik special trains, shramik train schedule, shramik train for migrants, train for migrants, indian railways shramik trains, শ্রমিক ট্রেন
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

পরিয়ায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে প্রায় পাঁচশ ট্রেন চালানো হতে পারে। এমনটাই অনুমান রেলের। জানানো হয়েছে যে, বিভিন্ন রাজ্যের আর্জির ভিত্তিতে পরিযায়ী শ্রমিকদেরদের ঘরে ফেরাতে ট্রেন চালানো হবে। আগামী পনেরো দিনের মধ্যেই এই কাজ শেষ করা হবে। রেলের হাতে বারোশ রেক রয়েছে, প্রয়োজনে আরও রেকের ব্যবস্থা করে পরিযায়ীদের ঘরে ফেরানো হবে।

শনিবারই শ্রমিক স্পেশাল ট্রেনের গাইডলাইন প্রকাশ করেছে রেলমন্ত্রক। যেখানে বলা হয়েছে, রাজ্যগুলির আর্জির ভিত্তিতে পরিযায়ীদের নিয়ে ট্রেন চলবে। বারোশ ধারণ ক্ষমতা যুক্ত ট্রেনের অন্তত ৯০ শতাংশকেই সেই রাজ্যের শ্রমিক হতে হবে। ন্যূতম ৫০০ কিমি দূরত্ব যাবে শ্রমিক স্পেশাল। যে স্টেশন থেকে ট্রেন ছাড়বে সেখানে শ্রমিকদের খাবার দেবে সংশ্লিষ্ট রাজ্য ও কমপ্লিমেন্টারি খাবার-জল দেবে রেল। এছাড়াও বলা হয়েছে, পরিযায়ীরা যে রাজ্য থেকে ট্রেনে উঠবেন সেখানে সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনই পরিয়ায়ীদের স্টেশনে নিয়ে আসবে।

আরও পড়ুন- Live: চালক করোনার কবলে, তালা পড়ল দিল্লির সিআরপিএফ সদর দফতরে

এরপরই বিহার, ছত্তিশগড়, রাজস্থান, ঝাড়খণ্ড রেলের কাছে সেই রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে আর্জি জানিয়েছে বলে জানা গিয়েছে। রাজ্যের একটি শহরেই নয়, বেশ কয়েকটি শহর শ্রমিক স্পেশাল পর্যন্ত ট্রেন চালানোর আবদার করা হয়েছে।

মহারাষ্ট্র ও ঝাড়খণ্ডে বেশ কয়েকটি রাজনৈতিক দলের তরফে শ্রমিকদের নিয়ে ভিড় জমাতে দেখা যায়। তবে, রেলমন্ত্রী পিযূস গোয়েল এইধরণের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছেন। কোনও রাজনৈতিক দলের কর্মী, নেতাকেই স্টেশনে প্রবেশ করতে দেওয়া হবে না। রেলবের এক আধিকারিকের কথায়, ‘তাড়াহুড়োর কোনও ব্যাপার নেই। লকডাউনের মধ্যে পরিযায়ীদের নিয়ে ট্রেন চলবে। নির্দিষ্ট নিয়ম বিধি মানতে হবে।’

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Migrants workers rail india lockdown coronavirus

Next Story
জম্মু-কাশ্মীরের হান্দওয়াড়ায় কর্নেল-মেজর সহ শহিদ ৫
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com