scorecardresearch

বড় খবর

‘দেশকে একতার সূত্রে বেঁধেছে কাশী, নয়া ইতিহাসের সূচনা’, করিডরের উদ্বোধন করে বললেন প্রধানমন্ত্রী

কাশী বিশ্বনাথ করিডর প্রকল্পের ফেজ ওয়ানের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। বহুপ্রতীক্ষিত এই করিডর আজ থেকেই খুলে দেওয়া হল ভক্এতদের জন্য।

Modi inaugurates Kashi Vishwanath corridor Updates
কাশী বিশ্বনাথ মন্দির করিডরের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রতীক্ষার অবসান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে আজ উদ্বোধন হয়ে গেল কাশী বিশ্বনাথ করিডরের। এদিন নবনির্মিত কাশী বিশ্বনাথ করিডরের উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, ”নতুন ইতিহাসের সূচনা হল। এবার সহজে বিশ্বনাথ মন্দিরে আসবেন প্রবীণরা। করিডর দিয়ে সোজা কাশী বিশ্বনাথ মন্দিরে ঢুকে পড়তে পারবেন ভক্তরা।” আজ থেকেই খুলে দেওয়া হয়েছে নবনির্মিত এই করিডর। এদিন বহু প্রতীক্ষিত বিশ্বনাথ করিডরের উদ্বোধনে কাশীর ইতিহাস সামনে এনেন প্রধানমন্ত্রী। কাশীকে ঘিরে থাকা নানা কাহিনী এদিন শোনা যায় মোদীর মুখে। করোনাকালেও থেমে থাকেনি করিডর তৈরির কাজ। এদিন করিডর তৈরির কাজে যুক্ত থাকা শ্রমিকদেরও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কাশী বিশ্বনাথ মন্দির করিডর প্রকল্পের ফেজ ওয়ানের উদ্বোধন করলেন। প্রকল্পের প্রথম ধাপে ৩৩৯ কোটি টাকা খরচ হয়েছে। এদিন করিডর উদ্বোধনের পাশাপাশি মন্দির কমপ্লেক্স ও মন্দির সংলগ্ন ২৩টি নতুন ভবনেরও উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। ৫ লক্ষ বর্গফুটের এই নবনির্মিত করিডির দিয়ে এবার বিশ্বনাথ মন্দিরে পৌঁছে যাওয়া আরও সহজ হবে। এদিন নতুন রূপে সাজিয়ে তোলা হয়েছে বিশ্বনাথ মন্দিরকে। আজ থেকেই নতুন এই করিডর ভক্তদের জন্য খুলে দেওয়া হয়েছে।

কাশীর গঙ্গায় পুণ্য়স্নান প্রধানমন্ত্রীর।

কাশী বিশ্বনাথ মন্দির করিডর নতুন ইতিহাসের রচনা করল বলে মনে করেন প্রধানমন্ত্রী। এদিন বারাণসীতে পৌঁছে কাশীর গঙ্গায় গেরুয়া বেশে কলস মাথায় ডুব দেন মোদী। পুণ্যস্নান সেরে বিশ্বনাথ মন্দিরে পুজো দিয়েছেন মোদী। ষোড়শ উপাচারে এদিন পুজো দেন প্রধানমন্ত্রী। মন্দির চত্বর প্রদক্ষিণ করে পুজো দেন মোদী। কালভৈরব মন্দিরে পুজো দিয়েছেন প্রধানমন্ত্রী।

কাশীতে এদিন বিশ্বনাথ করিডরের উদ্বোধন উপলক্ষে দেশের নানা প্রান্ত থেকে সাধু-সন্ন্যাসীদের আমন্ত্রণ জানানো হয়েছিল। প্রকল্পের উদ্বোধনে এদিন প্রধানমন্ত্রী বলেন, ”এবার সহজেই বিশ্বনাথ মন্দিরে আসবেন প্রবীণরা। এক নতুন ইতিহাসের রচনা হল। কাশী যা করে গোটা দুনিয়া তা দেখে। করোনাকালেও করিডর তৈরির কাজ থামেনি, নির্মাণের নেপথ্যে থাকা শ্রমিকদের প্রণাম। কালভৈরব মন্দিরে সবার জন্য প্রার্থনা করেছি।”

আরও পড়ুন- মোদীর অ্যাকাউন্ট হ্যাক, এবার কেন্দ্রের কর্তাদের জিজ্ঞাসাবাদের মুখে Twitter, Google

বহু প্রতীক্ষিত এই প্রকল্পের উদ্বোধনে এদিন কাশীকে ঘিরে থাকা ইতিহাসের নানা কাহিনীর উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। অতীতে বারবার কাশীতে আক্রমণ করা হয়েছে। এদিন সেপ্রসঙ্গে মোদী বলেন, ”এই শহরে (কাশীতে) আক্রমণ করেছে হানাদাররা। ধ্বংস করার চেষ্টা করেছে! ঔরঙ্গজেবের নৃশংসতার ইতিহাস, তার সন্ত্রাস সাক্ষী। তিনি তরবারি দিয়ে সভ্যতা পরিবর্তনের চেষ্টা করেছিলেন। ধর্মান্ধতা দিয়ে সংস্কৃতিকে ভেঙে ফেলার চেষ্টা করেছিলেন! কিন্তু এদেশের মাটি! বাকি বিশ্বের থেকে আলাদা।”

এরই পাশাপাশি প্রধানমন্ত্রী এদিন আরও বলেন, “ঔরঙ্গজেবের প্রসঙ্গ এলে একজন শিবাজীরও প্রসঙ্গ আসে! যদি কোনও সালার মাসুদ এখানে চলে আসে, তাহলে রাজা সুহেলদেবের মতো সাহসী যোদ্ধারা তাকে আমাদের ঐক্যের শক্তি অনুভব করান। এমনকী ব্রিটিশ আমলেও কাশীর মানুষ জানতেন হেস্টিংসের কী হয়েছিল। দেশের স্বাধীনতায় কাশীর গুরুত্ব অপরিসীম। দেশকে একতার সূত্রে বেঁধেছে কাশী। নতুন কাশীর সাক্ষী থেকে আমি গর্বিত, দেশকে উজ্বল ভবিষ্যতের দিকে নিয়ে যাবে নয়া কাশী।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Modi inaugurates kashi vishwanath corridor updates