scorecardresearch

বড় খবর

স্বাধীনতার ৭৫ বছর, সাড়া জাগানো ভাবনা মোদীর, ঘরে-ঘরে জাতীয় পতাকা তোলার আহ্বান

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে এবছর ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচি পালন করছে মোদী সরকার।

Modi urges people to hoist, display tricolour at home between Aug 13-15

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে চলতি বছর জুড়ে নানা অনুষ্ঠান পালন করে চলেছে কেন্দ্রীয় সরকার। এবছর ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচি পালন করছে মোদী সরকার। সেই কর্মসূচির অঙ্গ হিসেবে এবার ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি পালনের ডাক প্রধানমমন্ত্রীর। আগামী ১৩-১৫ অগাস্ট দেশের প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের আহ্বান নমোর। শুক্রবার একের পর এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী লিখেছেন, ”এই আন্দোলন তেরঙার সঙ্গে আমাদের সংযোগকে আরও গভীর করবে।”

টুইটে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, “আজ আমরা ঔপনিবেশিক শাসনের সঙ্গে লড়াই করার সময় যাঁরা স্বাধীন ভারতের পতাকার স্বপ্ন দেখেছিলেন তাঁদের অসামান্য সাহস এবং প্রচেষ্টার কথা স্মরণ করছি। আমরা তাঁদের স্বপ্ন পূরণ এবং তাঁদের স্বপ্নের ভারত গড়তে আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি।”

মোদী আরও লিখেছেন, “এবছর আমরা আজাদি কা অমৃত মহোৎসব পালন করছি। আসুন আমরা হর ঘর তিরঙ্গা আন্দোলনকে শক্তিশালী করি। ১৩-১৫ আগস্টের মধ্যে আপনার বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করুন। এই আন্দোলন জাতীয় পতাকার সঙ্গে আমাদের সংযোগ আরও গভীর করবে।” এরই পাশাপাশি এদিন টুইটে মোদী কেন্দ্রীয় সরকারের তরফে এবছর আজাদি কা অমৃত মহোৎসব পালন কর্মসূচির পিছনে বিস্তারিত ব্যাখ্যাও লিখেছেন।

অপর একটি টুইটে প্রধানমন্ত্রী এদিন লেখেন, ”আজ, ২২ জুলাই দিনটির দেশের ইতিহাসে একটি বিশেষ প্রাসঙ্গিকতা রয়েছে। ১৯৪৭ সালের এই দিনেই আমাদের জাতীয় পতাকা গৃহীত হয়েছিল। আমাদের তেরঙ্গার সঙ্গে যুক্ত কমিটির বিশদ বিবরণ সহ ইতিহাস থেকে কিছু আকর্ষণীয় নগেট শেয়ার করা হল। পন্ডিত নেহরু প্রথম তেরঙ্গা পতাকার উন্মোচন করেন।

আরও পড়ুন- দৈনিক সংক্রমণ আজও ২১ হাজার পার, উদ্বেগ চরমে তুলে দেশে করোনায় মৃত্যু-মিছিল

এবছর ভারতের স্বাধীনতার ৭৫তম বছর উপলক্ষে কেন্দ্রীয় সরকার ‘হর ঘর তিরঙ্গা’ (প্রতিটি বাড়িতে তেরঙা পতাকা) কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Modi urges people to hoist display tricolour at home between aug 13 15