scorecardresearch

বড় খবর

হাওয়ালা চক্র: মুম্বইয়ে দাউদ ঘনিষ্ঠদের বাড়ি-অফিসে ইডি-র তল্লাশি

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ৭০ জন অফিসার মুম্বইয়ের আনাচে-কানাচে তল্লাশি চালান।

হাওয়ালা চক্র: মুম্বইয়ে দাউদ ঘনিষ্ঠদের বাড়ি-অফিসে ইডি-র তল্লাশি
দাউদ ইব্রাহিম। ফাইল ছবি

হাওয়ালায় টাকা পাচারের অভিযোগে মুম্বইয়ের একাধিক জায়গায় তল্লাশি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের। কুখ্যাত ডন দাউদ ইব্রাহিম ঘনিষ্ঠ ব্যক্তি এবং সংস্থার বাড়ি-অফিসে মঙ্গলবার তল্লাশি চালায় ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ৭০ জন অফিসার মুম্বইয়ের আনাচে-কানাচে তল্লাশি চালান। দাউদ যোগে একজনকে আটকও করা হয়েছে বলে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্র মারফত জানতে পেরেছে।

তল্লাশি চালানো সম্পত্তির মধ্যে দাউদের বোন হাসিনা পারকারের বাড়িও রয়েছে। সূত্রের খবর, হাওয়ালা মারফত কোটি কোটি টাকা অবৈধভাবে পাচার করা হত গ্যাংস্টার দাউদের ঘনিষ্ঠদের কাছে। তোলাবাজি, হুমকি দিয়ে রিয়েল এস্টেট লেনদেন এবং অন্যান্য বেআইনি কাজকর্মের মাধ্যমে এই অপরাধ চলত। কেন্দ্রীয় সংস্থা জানতে পেরেছে, দাউদ এবং তাঁর ঘনিষ্ঠদের কাছে এই হাওয়ালার টাকা যেত।

এনআইএ- নতুন করে গত মাসে ডি-কোম্পানির বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা দায়ের করেছে। তার পর থেকেই দাউদের গ্যাংয়ের পিছনে পড়েছে ইডি। দাউদ এবং তাঁর বহু সঙ্গীর নাম এনআইএ-র খাতায় রয়েছে ভারতে নাশকতামূলক এবং হাওয়ালা চক্র চালানোর অভিযোগে।

আরও পড়ুন করোনা টিকার সার্টিফিকেট ছাড়াই ঢোকা যাবে পুরীর মন্দিরে

উল্লেখ্য, ১৯৯৩ সালে মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণ কাণ্ডের মূল অভিযুক্ত দাউদ ইব্রাহিম ভারতের মোস্ট ওয়ান্টেড পলাতকদের মধ্যে অন্যতম।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Money laundering ed searches premises in mumbai linked to dawood ibrahim aides