scorecardresearch

বড় খবর

তুঙ্গে আতঙ্ক, মাঙ্কিপক্স ঢুকে পড়ল ভারতেও? বিদেশ ফেরত ব্যক্তি আক্রান্ত বলে সন্দেহ

তিন দিন আগেই মাঙ্কিপক্সের সব উপসর্গ নিয়ে আরব থেকে ভারতে ফেরেন ওই ব্যক্তি।

west bengal health dept issues guideline for monkeypox
আতঙ্ক বাড়াচ্ছে মাঙ্কিপক্স।

ভারতে এই প্রথম মাঙ্কিপক্সের উপসর্গ দেখা গিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ফেরত এক যাত্রীর শরীরে। তিন দিন আগেই ওই ব্যক্তি কেরলে পৌঁছেছেন। তাঁর শরীরে মাঙ্কিপক্সের লক্ষ্মণ দেখা গিয়েছে বলে জানিয়েছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। মাঙ্কিপক্স হল একটি ভাইরাল জুনোটিক রোগ। যার উপসর্গ গুটিবসন্তের মতো।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বলেন, “এক ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন বলে মনে হচ্ছে। ওই ব্যক্তি তিন দিন আগে সংযুক্ত আরব আমিরাত থেকে কেরলে পৌঁছেছেন। তাঁর শরীরে মাঙ্কিপক্সের লক্ষ্মণ দেখা গিয়েছে। নমুনা সংগ্রহ করে পুনের ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হয়েছিল। বৃহস্পতিবার সন্ধের মধ্যেই তার ফল জানা যাবে আশা করছি।”

এখনও পর্যন্ত ভারতে মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্তের হদিশ মেলেনি। তবে বিশ্বের একাধিক দেশে আতঙ্ক বাড়াচ্ছে এই ভাইরাস। ১১ জুলাই পর্যন্ত আমেরিকায় মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ৮০০-র কাছে পৌঁছেছে। বিশ্বের ৫৭ টি দেশে এখনও পর্যন্ত ৮ হাজার ২০০-র কাছাকাছি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন- বিরাট হাইজাম্প! ২০ হাজারের গণ্ডি পেরল দৈনিক সংক্রমণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ক্যামেরুন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, কোট ডি আইভরি, ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো, গ্যাবন, লাইবেরিয়া, নাইজেরিয়া, কঙ্গো প্রজাতন্ত্র এবং সিয়েরা লিওনের মতো অন্যান্য মধ্য ও পশ্চিম আফ্রিকার দেশগুলিতে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন- ‘ধর্মান্তকরণ ঠেকাতেই হবে, একজোট হতে হবে হিন্দুদের’, ফের পাঠ ভাগবতের

এছাড়াও আমেরিকা, ব্রিটেন, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, অস্ট্রেলিয়া, কানাডা, অস্ট্রিয়া, ক্যানারি দ্বীপপুঞ্জ, ইজরায়েল এবং সুইজারল্যান্ডের মতো দেশগুলিতেও মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Monkeypox symptoms reported in traveller from uae