scorecardresearch

বড় খবর

স্কুলছুটদের ফেরাতে বিশেষ উদ্যোগ শিক্ষা দফতরের, ৫ দিনেই রেকর্ড সাফল্য

বিএমসি শিক্ষা দফতর চলতি বছর এই মিশন চালু করেছে।

মিশনের আওতায় মাত্র ৫ দিনে ১১ হাজার ৫০০ পড়ুয়ার ভর্তি সম্পূর্ণ হয়েছে।

করোনা, লকডাউনের ফলে দীর্ঘ দিন বন্ধ ছিল স্কুলের দরজা। আর সেই সময়ের মধ্যে উল্লেখযোগ্য ভাবে বেড়েছে স্কুল ছুট পড়ুয়ার সংখ্যা। সংক্রমণ কিছুটা কমার সঙ্গে সঙ্গেই স্কুল গুলি আবার স্বাভাবিক ক্ষমতায় তাদের অফলাইন ক্লাস চালু করেছে। স্কুল ছুট পড়ুয়াদের স্কুল- মুখো করে তুলতে এক বিশেষ অভিযানের আয়োজন করেছে বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশন (BMC)।

মাত্র পাঁচ দিনেই এসেছে সাফল্য। এই মিশনের আওতায় মাত্র ৫ দিনে ১১ হাজার ৫০০ পড়ুয়ার ভর্তি সম্পূর্ণ হয়েছে। বিএমসি শিক্ষা দফতর চলতি বছর এই মিশন চালু করেছে। মূলত স্কুল ছুট পড়ুয়াদের স্কুলে ফেরানো এবং সেই সঙ্গে নতুন পড়ুয়াদের স্কুল-মুখো করার উদ্দেশ্যে চালু হয় এই মিশন।

বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশনের এক সিনিয়ার আধিকারিক এপ্রসঙ্গে জানিয়েছেন, ‘১ লক্ষ নতুন পড়ুয়া ভর্তির লক্ষ্যমাত্রা রেখে এই মিশন চালু করা হয়েছে। আর মিশন চালু হতেই পড়ুয়াদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা গেছে। মাত্র ৫ দিনেই ১১ হাজার ৫০০ পড়ুয়াকে আমরা আবার স্কুলের ক্লাসরুমে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছি’।

আরও পড়ুন: লাগাতার ঊর্ধ্বমুখী দেশের কোভিড-গ্রাফ, ১৫ হাজার ছাড়াল অ্যাক্টিভ কেস

বিএমসির দেওয়া তথ্য অনুসারে মাত্র ৫ দিনে মোট ১১ হাজার ৫৪৯ জন পড়ুয়াকে বিএমসি পরিচালিত ১১০০ স্কুলে ভর্তি করা হয়েছে। এসব বিদ্যালয়ে ইতিমধ্যে ৩ লাখ শিক্ষার্থী রয়েছে। পাশাপাশি এইমিশনের অধীনে, বিএমসি শিক্ষা বিভাগ বেশ কয়েকটি ভিডিও, ফটো এবং অন্যান্য সামগ্রী সহ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সচেতনতা তৈরি করতে উদ্যোগী হয়েছে। শিক্ষকদেরও এপ্রিলের শেষ পর্যন্ত দিনে দু ঘণ্টা সময় বরাদ্দ করা হয়েছে আশেপাশের এলাকার যোগ্য শিশুদের সন্ধান এবং তাদের স্কুলে ভর্তির ব্যাপারে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করার জন্য।  

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: More than 11500 children admitted to mps in just five days of bmcs mission admission