scorecardresearch

বড় খবর

মুম্বইয়ের অ্যারে কলোনিতে বৃক্ষনিধনে সুপ্রিম স্থগিতাদেশ

পরবর্তী শুনানির দিন পর্যন্ত যাতে কোনওরকম আর গাছ কাটা না হয়, সে ব্যাপারে মহারাষ্ট্র সরকারকে নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। আগামী ২১ অক্টোবর এ মামলার পরবর্তী শুনানি।

supreme court, সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট।

মুম্বইয়ের অ্যারে কলোনিতে আপাতত আর একটি গাছও কাটা যাবে না। সোমবার এমন নির্দেশই দিল সুপ্রিম কোর্ট। পরবর্তী শুনানির দিন পর্যন্ত যাতে কোনওরকম আর গাছ কাটা না হয়, সে ব্যাপারে মহারাষ্ট্র সরকারকে নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। আগামী ২১ অক্টোবর এ মামলার পরবর্তী শুনানি। উল্লেখ্য, অ্যারে কলোনিতে মেট্রোর কাজের জন্য গাছ কাটার কাজ শুরু হয়। যা ঘিরে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়। গাছ কাটার বিরোধিতা জানিয়ে প্রতিবাদে সোচ্চার হন একের পর এক সমাজকর্মী।

আরও পড়ুন: ‘বিহারে বন্যার জন্য দায়ী নিতিশ প্রশাসন’, গিরিরাজের মন্তব্যে সরব জেডিইউ

অন্যদিকে, বৃক্ষনিধনের প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শনের সময় বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। তাঁদের মুক্তি দেওয়ার নির্দেশও এদিন দিয়েছে সর্বোচ্চ আদালত। এই প্রেক্ষিতে মহারাষ্ট্র সরকার আদালতে জানায় যে, অ্যারি কলোনিতে যেসব বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছিল, তাঁদের সকলকেই মুক্তি করা হয়েছে।

আরও পড়ুন: হাসিনার ডাকে বাংলাদেশ যাচ্ছেন সোনিয়া

উল্লেখ্য, মেট্রোর কারশেড নির্মাণের জন্য ২ হাজার ৬৪৬টি গাছ কাটার সিদ্ধান্ত নিয়েছে বৃহন্মুম্বই পুরসভা। পুরসভার এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হন এক সমাজকর্মী। কিন্তু ওই সমাজকর্মীর আবেদন নাকচ করে দেয় আদালত। এরপরই গাছ কাটার কাজ শুরু করে মুম্বই মেট্রো রেল কর্তৃপক্ষ। এ ঘটনাকে ঘিরে রণক্ষেত্রের চেহারা নেয় ওই এলাকা। মুম্বইয়ের অ্যারে কলোনি এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। শুক্রবার রাত থেকেই গাছ কাটা শুরু হয়।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mumbais aarey colony sc stays further cutting of trees