scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়: সংস্কৃতের মুসলিম অধ্যাপকের বিরুদ্ধে ফের ধর্নায় ছাত্ররা

‘‘আমাদের দাবি উপেক্ষা করতে দেব না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। যদি আমাদের দাবি পূরণ না হয়, তাহলে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটব’’।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়: সংস্কৃতের মুসলিম অধ্যাপকের বিরুদ্ধে ফের ধর্নায় ছাত্ররা
ফিরোজ খান। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

সংস্কৃতের অধ্যাপক ফিরোজ খানের নিয়োগ ঘিরে নতুন করে অশান্ত বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। কর্তৃপক্ষের জবাব সন্তোষজনক না হওয়ায় ফের বিক্ষোভের পথে হাঁটলেন পড়ুয়ারা। অধ্যাপকদের ভবনের বাইরে বিক্ষোভ প্রদর্শন শুরু করলেন পড়ুয়া। উল্লেখ্য, অ-হিন্দু শিক্ষক কেন সংস্কৃত পড়াবেন? এই প্রশ্নে উত্তাল হয়ে ওঠে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। এ ইস্যুতে বিক্ষোভ শুরু করেন পড়ুয়ারা। পরে কর্তৃপক্ষের আশ্বাসে তাঁরা ধর্না কর্মসূচি তুলে নেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে নিজেদের দাবি জানান বিক্ষোভকারী পড়ুয়ারা।

এ প্রসঙ্গে সংস্কৃত বিদ্যা ধর্ম বিজ্ঞানের গবেষণা বিভাগের ছাত্র শশীকান্ত মিশ্র বলেন, ‘‘আমরা ফের ধর্নায় বসলাম। কর্তৃপক্ষের জবাব সন্তোষজনক নয়। আমদের সামান্য দাবি ছিল। বিশ্ববিদ্যালয়ে অন্য কোনও বিভাগে পড়ান অধ্যাপক ফিরোজ খান। কিন্তু সংস্কৃত বিদ্যা ধর্ম বিজ্ঞান বিভাগে নয়। আমাদের দাবি উপেক্ষা করতে দেব না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। যদি আমাদের দাবি পূরণ না হয়, তাহলে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটব’’। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে কলা ও আয়ুর্বেদ বিভাগেও অধ্যাপনার জন্য আবেদন করেছেন এই মুহূর্তে চর্চিত অধ্যাপক ফিরোজ খান।

আরও পড়ুন: হিন্দু বিশ্ববিদ্যালয়ে ফিরোজ খানের নিয়োগ বাতিলের দাবি, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে চিঠি অধ্যাপকদের

প্রসঙ্গত, কয়েকদিন আগে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিদ্যা ধর্ম বিজ্ঞান (এসভিডিভি) বিভাগে যোগদান করেন সংস্কৃতে ডক্টরেট ফিরোজ খান। এরপরেই শুরু হয় ধর্ম তরজা। যদিও আন্দোলনকারীদের বক্তব্য, বিশ্ববিদ্যালয়ে মুসলিম শিক্ষক নিয়োগের বিষয়টির বিরোধিতা করছেন না তাঁরা। বরং কেন একজন অ-হিন্দু শিক্ষক সংস্কৃত পড়াবেন, সেখানেই তাঁদের প্রশ্ন। যদিও ফিরোজ খানের পাশে রয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাঁদের বক্তব্য, মেধার ভিত্তিতে নিয়োগ হয়েছেন ফিরোজ খান, ধর্মের ভিত্তিতে নয়।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Muslim prof appointment row bhu students resume protest firoze khan