বড় খবর


কর্ণাটকের iPhone প্লান্টে ভাঙচুর, শীর্ষ কর্তাকে তাড়াল তাইওয়ানের সংস্থা

তাইওয়ানের সংস্থাকে নোটিস পাঠাল Apple।

কর্ণাটকের নরসপুরায় আইফোন প্রস্তুতকারী সংস্থার কারখানায় ভাঙুচুর-অগ্নিসংযোগের ঘটনায় কর্মীদের অসন্তোষের কথা মেনে নিল উইসট্রন কর্প। তাইওয়ানের এই সংস্থার কারখানায় কয়েকদিন আগে বেতন বৃদ্ধি, অনিয়মিত কাজের সময় নিয়ে বিক্ষোভ দেখান কয়েক শো কর্মী। জানা গিয়েছে, কর্মী অসন্তোষের কারণে ভাইস প্রেসিডেন্টকে বরখাস্ত করেছে সংস্থা। একইসঙ্গে আইফোন নির্মাতা সংস্থা Apple জানিয়ে দিয়েছে, যথাযথ পদক্ষেপ না করা পর্যন্ত উইসট্রনকে আর বরাত দেবে না মার্কিন সংস্থা।

শনিবার একটি বিবৃতিতে উইসট্রনের তরফে জানানো হয়েছে, নরসপুরার কারখানায় দুর্ভাগ্যজনক ঘটনায় তদন্ত করেছে সংস্থা। এবং এটা প্রমাণিত হয়েছে, কর্মীদের ঠিকঠাক বেতন, নির্দিষ্ট সময়ে বেতন দেওয়া হয়নি। সই ভুলত্রুট সংশোধন করতে হবে। দ্রুত পদক্ষেপ করা হয়েছে। সেইসঙ্গে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে ম্যানেজমেন্টের বিরুদ্ধে। আবার নতুন করে ম্যানেজমেন্টকে ঢেলে সাজানো হচ্ছে যাতে ভবিষ্যতে আর এই ঘটনা না হয়।

আরও পড়ুন ব্যাপক ভাঙচুর-অগ্নিসংযোগ, কর্মী বিক্ষোভের জেরে বন্ধ কর্ণাটকের iPhone প্লান্ট

যদিও Apple একটি বিবৃতিতে জানিয়েছে, সাপ্লায়ার কোড অফ কনডাক্টে লঙ্ঘন হয়েছে। প্রাথমিক তদন্তে এটাই উঠে আসছে। স্বতন্ত্র অডিটরদের দিয়ে সংস্থা অভ্যন্তরীণ তদন্ত করিয়েছে। উইসট্রন জানিয়েছে, সমস্ত কর্মীর বেতন নিশ্চিত করা সংস্থার প্রধান কর্তব্য। ১২ ডিসেম্বরের ঘটনায় ১৬০ জন কর্মীকে এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়েছে। Apple সংস্থা হিসাব কষে জানিয়েছে, সংস্থার ৪৩৮ কোটি টাকা লোকসান হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Naraspura plant ruckus wistron accepts mistake sacks vp

Next Story
সরকারের বিরুদ্ধে লড়াই জিতবেনই! বিচারের আশায় হাথরাসের নির্যাতিতার পরিবার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com