টিকে থাকার লড়াইয়ে জোট বাঁধল ভোডাফোন ও আইডিয়া

রিলায়েন্স জিও টেলিকম পরিষেবায় হানা দেওয়ার পর গত দুই বছরে একচেটিয়া বাজার করেছে। যার ফলে লাটে উঠতে বসেছে বাকি টেলিকম পরিষেবা।

By: Kolkata  Published: August 31, 2018, 10:47:07 AM

ব্যাবসায়িক গাঁটছড়া বাঁধল ভোডাফোন ও আইডিয়া টেলিকম পরিষেবা। একত্রিত হওয়ার জন্য তারা বৃহস্পতিবার জাতীয় আইনি ট্রাইব্যুনালের (এনসিএলটি) থেকে সর্বশেষ অনুমতি পেয়েছে। কাজেই বর্তমানে দুটি কোম্পানি এখন একটি কোম্পানিতে পরিণত হয়েছে। ব্যবসায় গতি আনতে আইডিয়াকে বলাই যায়, ‘what an idea sirji’।

এখন প্রশ্ন, কোম্পানির তাহলে নতুন নাম কী হবে? সংস্থা থেকে জানানো হয়েছে, শুক্রবার থেকে কোম্পানি ভোডাফোন আইডিয়া লিমিটেড নামে পরিচিত হবে নতুনভাবে।

গত মাসে টেলিযোগাযোগ বিভাগ (ডট) তাদের আবেদন পাস করে দিলেও অনুমোদন দিতে বাকি রেখেছিল এনসিএলটি। বৃহস্পতিবার তাও পাস হয়ে যায়। ব্যবসায় জোট বাঁধতে চূড়ান্ত সিদ্ধান্ত দেয় National Company Law Tribunal (NCLT)।

আরও পড়ুন: ফোনপে ও এয়ারটেলের যুগলবন্দীতে মিলবে ক্যাশব্যাক

বর্তমানে ভারতে ৮০,০০০ কোটি টাকার মালিকানা হল ভোডাফোন আইডিয়া লিমিটেডের, দেশ জুড়ে ভোডাফোন আইডিয়া মিলিয়ে মোট ৪০০ মিলিয়ন গ্রাহক, ৩৫ শতাংশ গ্রাহকের মার্কেট শেয়ার এবং ৪১ শতাংশ রাজস্ব শেয়ারের দেশের বৃহত্তম টেলিকম অপারেটরে পরিণত হয়েছে, তবে সব শুনে মনে হতেই পারে বেশ ভালোমতই ব্যবসা করবে ভোডাফোন আইডিয়া লিমিটেড। তা কিন্তু একেবারেই নয়। একই সঙ্গে ১.০৭ লাখ কোটি টাকার যৌথ ঋণ রয়েছে বৈদেশিক বাজারে। যা ব্যাঙ্ক অব আমেরিকা এবং মেরিল লিঞ্চ অনুযায়ী আগামী কয়েক বছরে আরও প্রায় ১৪ হাজার কোটি টাকা বেড়ে যাবে। ব্যবসায় ক্ষতি হলে পরেই জোট বাঁধার প্রবণতা দেখা যায়। এবারও ঠিক তাই হয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এর বিপরীতে, ভারতী এয়ারটেলের বার্ষিক পুঁজি প্রায় ২৪,০০০ কোটি টাকা।

বলা যেতেই পারে, রিলায়েন্স জিও টেলিকম পরিষেবায় হানা দেওয়ার পর গত দুই বছরে একচেটিয়া বাজার করেছে। যার ফলে লাটে উঠতে বসেছে বাকি টেলিকম পরিষেবা। মাস কয়েক আগে হঠাৎই ক্ষতির মুখ দেখে ব্যবসা গুটিয়ে নেয় এয়ারসেল। সম্প্রতি আইডিয়া পাল্লা দিতে না পারায় জোট বাঁধল ভোটাফোন সঙ্গে। অন্যদিকে এখনও টিকে রয়েছে এয়ারটেল ও বিএসএনএল।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nclt clears idea vodafone merger

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement