scorecardresearch

বড় খবর

নতুন বছরকে ‘উপভোগ’ করুন কিন্তু সতর্ক থাকুন…! ‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশবাসীকে পরামর্শ মোদীর

বছরের শেষ ‘মন কি বাত’-অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী মোদী প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকী্তে তাঁকে স্মরণ করেন।

নতুন বছরকে ‘উপভোগ’ করুন কিন্তু সতর্ক থাকুন…! ‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশবাসীকে পরামর্শ মোদীর
বছরের শেষ 'মন কি বাত'-অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী মোদী প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকী্তে তাঁকে স্মরণ করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চলতি বছরের শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে অংশ নেন। রবিবার সকাল ১১টায় তার মাসিক রেডিও ‘মন কি বাত’ অনুষ্ঠান সম্প্রচারিত হয়। এটি ছিল ‘মন কি বাত’-এর ৯৬তম পর্ব এবং ২০২২ সালের শেষ পর্ব। প্রধানমন্ত্রী ২০২২ সালে দেশের ‘অর্জনের’ কথা উল্লেখ করেন এবং ২০২৩ সালের দেশের ‘চ্যালেঞ্জ’ নিয়েও আলোচনা করেন। করোনা নিয়ে সকলকে সতর্ক থাকার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।

মোদী বলেন, ‘আপনি দেখছেন যে বিশ্বের অনেক দেশেই করোনার প্রকোপ বাড়ছে। সেজন্য আমাদের মাস্ক এবং হাত ধোয়ার মতো দিকে আরও বেশি যত্ন নিতে হবে। আমরা যদি সতর্ক থাকি, তাহলে আমরা নিরাপদ থাকব এবং আমাদের উল্লাসে কোন বাধা থাকবে না। প্রধানমন্ত্রী মোদী বলেন  ২০২২ সালে ‘প্রতিটি ক্ষেত্রে’ ভারতের শক্তি বিশ্ববাসীকে মুগ্ধ করেছে। তিনি বলেন, ‘২০২০ সাল সত্যিই অনেকভাবে অনুপ্রেরণাদায়ক, আশ্চর্যজনক। এই বছর ভারত তার স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ করেছে এবং এই বছরেই অমৃতকাল শুরু হয়েছে। এ বছর দেশ নতুন গতি পেয়েছে।  

বছরের শেষ ‘মন কি বাত’-অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী মোদী প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকী্তে তাঁকে স্মরণ করেন। প্রধানমন্ত্রী বলেন, ‘আজ আমাদের সকলের শ্রদ্ধেয় অটল বিহারী বাজপেয়ীর জন্মদিন। তিনি একজন মহান রাষ্ট্রনায়ক ছিলেন। যিনি দেশকে ব্যতিক্রমী নেতৃত্ব দিয়েছিলেন। প্রত্যেক ভারতীয়ের হৃদয়ে তাঁর একটি বিশেষ স্থান রয়ে গিয়েছে।

‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘কিছুদিন আগে আমি বিশ্ব আয়ুর্বেদ কংগ্রেসে গোয়ায় ছিলাম। ৪০ টিরও বেশি দেশের প্রতিনিধিরা এতে অংশ নেন এবং ৫৫০ টিরও বেশি বৈজ্ঞানিক গবেষণাপত্র এখানে উপস্থাপন করা হয়। ভারতসহ সারা বিশ্বের প্রায় ২১৫টি কোম্পানি এখানে প্রদর্শনীতে তাদের পণ্য প্রদর্শন করেছে। চার দিন ধরে চলা এই এক্সপোতে আয়ুর্বেদ সম্পর্কিত অভিজ্ঞতা উপভোগ করেছেন এক লাখেরও বেশি মানুষ।

আরও পড়ুন: [ হাড় কাঁপানো ঠাণ্ডা দিল্লিতে, কলকাতায় ‘উষ্ণ বড়দিন’ ]

প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘গত কয়েক বছরে আমরা স্বাস্থ্য খাতে অনেক বড় চ্যালেঞ্জ জয় করেছি। এর সম্পূর্ণ কৃতিত্ব আমাদের চিকিৎসা বিশেষজ্ঞ, বিজ্ঞানী ও দেশবাসীর ইচ্ছাশক্তির। আমরা ভারত থেকে গুটিবসন্ত, পোলিও্র মতো রোগ নির্মূল করে দেখিয়েছি। সকলের প্রচেষ্টায় ‘কালাজ্বর’ নির্মূল করতে ভারত সক্ষম হয়েছে।  ‘নমামি গঙ্গে’ প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘মা গঙ্গার সঙ্গে আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির অটুট সম্পর্ক রয়েছে। এমন পরিস্থিতিতে শতাব্দীর পর শতাব্দী ধরে মা গঙ্গাকে পরিচ্ছন্ন রাখা আমাদের সকলের বড় দায়িত্ব। এই উদ্দেশ্য নিয়ে, আট বছর আগে, আমরা ‘নমামি গঙ্গে অভিযান’ শুরু করেছিলাম।”

তিনি বলেন, এটা আমাদের সকলের জন্য গর্বের বিষয় যে ভারতের এই উদ্যোগ আজ সারা বিশ্ব থেকে প্রশংসা পাচ্ছে। এটি আরও আনন্দের যে সারা বিশ্বে ১৬০ টি উদ্যোগের মধ্যে ‘নমামি গঙ্গে’ এই সম্মান পেয়েছে।’ ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে ‘আমি খুশি যে ‘স্বচ্ছ ভারত মিশন’ আজ প্রতিটি ভারতীয়ের মনে গেঁথে রয়েছে। ২০১৪ সালে এই গণআন্দোলনের সূচনা হওয়ার পর থেকে এটি আজ এক অনন্য  উচ্চতায় পৌঁছেছে। এই প্রচেষ্টাগুলির নিরন্তর ফল আজ আমরা পাচ্ছি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Need to remain vigilant wear masks as covid cases rising again in many countries says pm modi in 2022s last mann ki baat