scorecardresearch

বড় খবর

ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তির ভঙ্গিমায় আপত্তি, মোদীকে চিঠি বসু পরিবারের

এর আগে গীতিকার-লেখক জাভেদ আখতারও একই বিষয়ে আপত্তি জানিয়েছেন সরকারকে।

বসু পরিবারের তরফে থেকে মোদীকে চিঠি লিখেছেন চন্দ্র বসু।

শিল্পী জাভেদ আখতার আগেই আপত্তি তুলেছেন। এবার দিল্লির ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তির ভঙ্গিমা নিয়ে আপত্তি তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিল বসু পরিবার। সূত্রের খবর বসু পরিবারের তরফে থেকে মোদীকে চিঠি লিখেছেন চন্দ্র বসু। তিনি আবার বিজেপি নেতাও বটে।

উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি দিল্লিতে ইন্ডিয়া গেটে প্রধানমন্ত্রী মোদী নেতাজির হলোগ্রাম মূর্তির উদ্বোধন করেন। সেই মূর্তির ভঙ্গিমা নিয়ে এবার আপত্তি তুলেছে বসু পরিবার। এর আগে গীতিকার-লেখক জাভেদ আখতারও একই বিষয়ে আপত্তি জানিয়েছেন সরকারকে। তিনি টুইট করে বলেন যে, ইন্ডিয়া গেটে নেতাজির স্যালুটরত মূর্তি স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজফতে প্রতিদিন হাজার হাজার গাড়ি, মানুষ যাতায়াত করেন। মনে হবে, নেতাজি তাঁদের স্যালুট করছেন।

একই বক্তব্য, বসু পরিবারের। তাঁদের তরফে বলা হয়েছে, নেতাজির স্যালুটরত যে মূর্তি বসানোর ভাবনা নেওয়া হয়েছে তা নেতাজির ভাবমূর্তির সঙ্গে যায় না। যদি মূর্তি বসাতেই হয় তাহলে সংসদের মূর্তির আদলে তৈরি করা হোক। মূর্তি বসানো নিয়ে নেতাজি সংক্রান্ত কেন্দ্রীয় কমিটিতে আলোচনা হোক চায় বসু পরিবার। যদিও সেই কমিটির একটিও বৈঠক হয়নি এখনও।

আরও পড়ুন ২০১৭ সালে পেগাসাস কিনেছিল মোদী সরকার: দ্য নিউইয়র্ক টাইমস

উল্লেখ্য, এই মূর্তি তৈরির দায়িত্ব রয়েছে ওড়িশার অদ্বৈত গদানায়কের কাঁধে। গ্রানাইটের সেই নেতাজি মূর্তি তিনিই তৈরি করছেন। তৈরি হয়ে গেলে ইন্ডিয়া গেটে সেটি বসানো হবে।

বর্তমানে ইন্ডিয়া গেটে এই হলোগ্রাম মূর্তিটি ৩০ হাজার লুমেন্স পাওয়ারের ৪কে প্রজেক্টরের মাধ্যমে প্রজ্জ্বলিত হচ্ছে। অদৃশ্য, উচ্চক্ষমতা সম্পন্ন, ৯০ শতাংশ স্বচ্ছ হলোগ্রাফিক পর্দার মাধ্যমে এই ছবি প্রজ্জ্বলিত হচ্ছে যা দর্শকরা দেখতেই পান না। শুধুমাত্র হলোগ্রাম মূর্তি তাঁরা দেখতে পাচ্ছেন। মূলত থ্রি-ডি ছবি প্রজেক্ট করা হচ্ছে ইন্ডিয়া গেটে। এই মূর্তি উচ্চতায় ২৮ ফুট এবং চওড়ায় ৬ ফুট।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Netaji statue bose family writes to pm modi over posture of statue