বড় খবর

নয়া ডিজিটাল হেলথ কার্ড থাকলেই মিলবে করোনার টিকা, ইঙ্গিত মোদীর

মঙ্গলবার প্রধানমন্ত্রী বলেছেন, কোভিড ভ্যাকসিন তৈরির দোরগোড়ায় রয়েছে ভারত।

স্বাধীনত দিবসে লালকেল্লা থেকে ভাষণে দেশবাসীর জন্য ‘এক দেশে, এক স্বাস্থ্য কার্ডের’ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই স্বাস্থ্য কার্ড জাতীয় ডিজিটাল স্বাস্থ্য মিশনের অধীনে সমস্ত দেশবাসীকে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার মোদী ইঙ্গিত করেছেন, কোভিড টিকাকরণের জন্য সেই ডিজিটাল স্বাস্থ্য কার্ড ব্যবহার করা হবে। অর্থাৎ ডিজিটাল স্বাস্থ্য পরিচয়পত্র থাকলেই কোভিড টিকা মিলবে।

মঙ্গলবার গ্র্যান্ড চ্যালেঞ্জেস বার্ষিক সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, “কোভিড ভ্যাকসিন তৈরির দোরগোড়ায় রয়েছে ভারত। গোটা বিশ্বের মধ্যে এগিয়ে থেকে কাজ করছে ভারত। কয়েকটি অ্যাডভান্স স্টেজে রয়েছে। কিন্তু এখানেই আমরা থামব না। টিকা সরবরাহ পদ্ধতিতে পরিকাঠামো গঠনের জন্য কাজ করে চলেছি আমরা। ডিজিটাল স্বাস্থ্য কার্ডের সাহায্যে ডিজিটাল নেটওয়ার্কের মাধ্যমে আমাদের নাগরিকদের টিকাকরণ সুনিশ্চিত করা হবে।” দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসেই প্রথম প্রকাশিত হয়, টিকা প্রস্তুত এবং বণ্টনের জন্য একটি উচ্চপর্যায়ের বিশেষজ্ঞ দল কাজ করে চলেছে। টিকা তৈরি হয়ে গেলে জনসংখ্যা পর্যালোচনা করে সেই বণ্টন প্রক্রিয়া শুরু হবে।

আরও পড়ুন আজ সন্ধ্যা ৬টায় জাতির উদ্দেশে ভাষণ প্রধানমন্ত্রী মোদীর

প্রধানমন্ত্রী ভ্যাকসিন প্রস্তুতকারী দেশ হিসাবে বিশ্বে ভারতের সুনামকে উদ্ধৃত করে বলেছেন, “কোভিডই শুধু নয়, ভারত সর্বদা স্বল্পমূল্যে যে কোনও ভ্যাকসিন তৈরির ক্ষমতা রাখে। বিশ্বের মধ্যে ভারতেই ৬০ শতাংশ টিকা প্রস্তুত হয়। আমাদের ইন্দ্রধনুশ টিকাকরণ প্রক্রিয়ার মধ্যে রোটাভাইরাস ভ্যাকসিনও অন্তর্ভুক্ত করা হয়েছে। গেটস ফাউন্ডেশনও এই প্রক্রিয়ায় শামিল হয়েছে। নিরন্তর প্রয়াস এবং গবেষণার মধ্যে দিয়ে ভারত বিশ্বের স্বাস্থ্য পরিষেবার কেন্দ্রে পরিণত হবে।” তিনি আরও বলেছেন, “এই অতিমারী আমাদের শিখিয়েছে, দলগত প্রচেষ্টার গুরুত্ব। আদতে রোগের কোনও ভৌগলিক সীমাবদ্ধতা নেই, বিশ্বাস, আস্থা, জাতি, লিঙ্গ বা বর্ণ দেখে না রোগ।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: New digital health id will be used in covid immunisation says pm

Next Story
প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থীর স্ত্রী ‘রক্ষিতা’, মধ্যপ্রদেশের মন্ত্রীর মন্তব্যে বিতর্ক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X