বড় খবর

‘দেশের এক গৌরবোজ্জ্বল দিন’, আইনি জটিলতা কাটিয়ে নতুন সংসদ ভবনের ভূমিপুজো মোদীর

সুপ্রিম কোর্টেরও রায় ছিল নতুন সংসদ ভবনের নির্মাণকাজ শুরু করা যাবে না। সেই সব বিতর্ককে পিছনে ফেলে নতুন সংসদ ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন প্রধানমন্ত্রীর।

ছবিসূত্র- বিজেপি/টুইটার

নতুন সংসদ ভবন এবং ৯৭১ কোটি টাকা ব্যয় নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক। সুপ্রিম কোর্টেরও রায় ছিল কেন্দ্র ভূমিপুজো করতে পারলেও এখনই নতুন সংসদ ভবনের নির্মাণকাজ শুরু করা যাবে না। বৃহস্পতিবার সেই সব বিতর্ককে পিছনে ফেলে নতুন সংসদ ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিয়ম মেনেই এদিন শুরু হয় নতুন সংসদের ভূমিপুজনের অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশাপাশি লোকসভার স্পিকার ওম বিড়লা, উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার অধ্যক্ষ বেঙ্কাইয়া নাইডু। এছাড়াও এই অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপস্থিত ছিলেন অমিত শাহ-সহ কেন্দ্রের একাধিক মন্ত্রী ও বিজেপির একাধিক নেতা।

এদিন প্রধানমন্ত্রী বলেন, “পুরোনো সংসদ ভবনটির এবার অবসর নেওয়ার সময় হয়ে এসেছে। আজ একটি ঐতিহাসিক দিন। দেশের ইতিহাসের জন্য আজ একটি মাইলস্টোন। পুরোনো ভবনের শতাব্দী প্রাচীন ইতিহাস আমাদের মনে থাকবে। কিন্তু বাস্তবকেও তো মাথায় রাখতে হবে। পুরোনো ভবনটিকে ঠিক রাখতে অবিশ্রান্তভাবে মেরামতের কাজ চালিয়ে যেতে হত।”

আরও পড়ুন, তুলকালাম কাণ্ড! নাড্ডার কনভয়ে হামলা, মুকুল-বিজয়বর্গীয়ের গাড়িতে ভাঙচুর

২০২২ সালের মধ্যে নতুন সংসদ নির্মাণের কাজ শেষ করার লক্ষ্যমাত্র নিয়েছে মোদি সরকার। নতুন ভবনের তৈরি হলে লোকসভায় বসতে পারবেন একসঙ্গে ৮৮৮ জন সদস্য। রাজ্যসভায় বসতে পারবেন ৩৮৪ জন সদস্য।

এদিন লোক সভার স্পিকার ওম বিড়লা জানান, ‘দেশের এক গৌরবোজ্জ্বল দিন আজ। পুরোনও সংসদ ভবনকে আর্কিলজিকাল সম্পদ হিসেবে রাখা হবে।’

প্রসঙ্গত, এর আগে সোমবার সুপ্রিম কোর্ট জানায় সংসদের সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের অন্তর্গত কোনও নির্মাণ বা ভাঙার কাজ শুরু করা যাবে না যতক্ষণ না পরবর্তী নির্দেশ আসছে। সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় ভিস্তার নির্মাণকাজে কেন্দ্রীয় সরকার যেভাবে এগিয়ে চলেছে তাতে অসন্তুষ্টিও প্রকাশ করেছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: New parliament building pm modi foundation aatmanirbhar bharat

Next Story
গো-সংরক্ষণের জন্য বিল পাশ কর্ণাটকে, বিধানসভাতেই সাড়ম্বরে গরু পুজো বিজেপিরkarnataka-bjp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com