দিল্লি-এনসিআরে বাজি বিক্রি-পোড়ানো নিষিদ্ধ

সোমবার মধ্য়রাত থেকে আগামী ৩০ নভেম্বর মধ্য়রাত পর্যন্ত এনসিআর এলাকায় বাজি পোড়ানো ও বিক্রি নিষিদ্ধ করেছে জাতীয় পরিবেশ আদালত।

By: New Delhi  Updated: November 9, 2020, 04:50:57 PM

দিল্লির বাতাসে বিষ। বায়ুদূষণের মাত্রা লাগাম ছাড়াচ্ছে। এই পরিস্থিতিতে দীপাবলির মুখে বাজি পোড়ানো নিষিদ্ধ করল গ্রিন ট্রাইব্য়ুনাল। সোমবার মধ্য়রাত থেকে আগামী ৩০ নভেম্বর মধ্য়রাত পর্যন্ত এনসিআর এলাকায় বাজি পোড়ানো ও বিক্রি নিষিদ্ধ করেছে জাতীয় পরিবেশ আদালত।

এনসিআর ছাড়াও, গ্রিন ট্রাইব্য়ুনালের এহেন নির্দেশিকা দেশের অন্য়ান্য় শহরেও লাগু থাকবে, যেখানে বাতাসের গুণগত মান তলানিতে নেমেছে, এমনটাই জানিয়েছেন এনজিটি চেয়ারপার্সন বিচারপতি আদর্শ কুমার গোয়েল। তবে, যেসব শহরে বাতাসের গুণগত মান মাঝারি, সেখানে শুধুমাত্র ‘গ্রিন বাজি’ পোড়ানো ও বিক্রি করা যাবে। তবে, দীপাবলি, ছট, নববর্ষ ও ক্রিসমাসের সময় ২ ঘণ্টা ওই বাজি পোড়ানো যাবে।

আরও পড়ুন: ধোঁয়াশাহীন দিল্লি-এনসিআর নিশ্চিত করতে কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ

আদালত জানিয়েছে, দীপাবলিতে রাত ৮টা থেকে ১০টার মধ্য়ে বাজি পোড়ানো যাবে। ছটপুজোয় সকাল ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত,  ক্রিসমাস ও নববর্ষে রাত ১১টা ৫৫ মিনিট থেকে মধ্য়রাত ১২টা ৩০ মিনিট পর্যন্ত বাজি পোড়ানো যাবে।

উল্লেখ্য়, প্রতিবছরই শীতের সময় দূষণে জেরবার হয় দিল্লি। এবার আবার করোনার প্রকোপ রয়েছে। তার জেরেই এ বছর বাড়তি সতর্ক প্রশাসন। করোনায় বাজি পোড়ালে পরিস্থিতি বেগতিক হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের একাংশের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ngt bans sale use of firecrackers in delhi ncr from nov 9 till nov 30

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X